1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

জুনে চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মোতায়েন করছে ভারত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১৪৬ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক :: আসছে জুনেই প্রতিবেশী চীন ও পাকিস্তান সীমান্তে রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ মোতায়েন করতে যাচ্ছে ভারত।

মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে এ ধরনের খবর প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি মার্কিন কংগ্রেসের এক অধিবেশনে দেশটির প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন জানিয়েছে, জুনেই চীন-পাকিস্তান সীমান্তে রাশিয়ার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ মোতায়েন করতে যাচ্ছে ভারত। চীন ও পাকিস্তানের ক্রমাগত হুমকির কথা মাথায় রেখেই এই অত্যাধুনিক এই মিসাইল সিস্টেম প্রতিস্থাপন করতে যাচ্ছে দেশটি।

মার্কিন গোয়েন্দা সংস্থাটি জানিয়েছে, পাকিস্তান ও চীনের হুমকির মধ্যেই ভারত নিজেকে রক্ষা করার জন্য দেশের প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে। নৌ, স্থল ও বিমান বাহিনীকে কৌশলগত পারমাণবিক বাহিনীর অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে। প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পরিচালক লেফটেন্যান্ট জেনারেল স্টক বেরিয়ার বলেছেন, ২০২১ সালের ডিসেম্বরে রাশিয়ান এস-৪০০ মিসাইল সিস্টেম হাতে পেয়েছে ভারত। আর এটি গুরুত্বপূর্ণ স্থানে ২০২২ সালের জুন মাসের মধ্যে মোতায়েন করার লক্ষ্যে সবরকম প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে ভারত। এটি এমন জায়গায় মোতায়েন করার লক্ষ্য নিয়েছে ভারত, যেখান থেকে একযোগ চীন ও পাকিস্তানের আক্রমণ প্রতিহত করতে পারবে দেশটি।

জানা গেছে, ইতিমধ্যে পাঞ্জাবে এস-৪০০ মোতায়েন করেছেন ভারতের সেনারা। এবার চলতি মাসের মধ্যেই দ্বিতীয় এস-৪০০ ভারতে পৌঁছে যাওয়ার কথা রয়েছে। ২০২৩ সালের মধ্যেই চুক্তি মোতাবেক অত্যাধুনিক পাঁচটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ভারতীয় সেনার হাতে চলে আসবে।

এদিকে ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম এস-৪০০ নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকিও দিয়ে রেখেছে দেশটি। তবে এর জবাবে ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছে, রাশিয়া থেকে এই প্রতিরক্ষাব্যবস্থা নেওয়া হবেই। দেশের নিরাপত্তার ক্ষেত্রে তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপ মানা হবে না।

তবে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন এমন দাবি করলেও সত্যি আসছে জুনে চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মোতায়েন করা হবে কিনা সে ব্যাপারে এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা দেয়নি ভারত।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..