1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নবীন লেখক গ্রুপ গল্প প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছে

  • আপডেট টাইম : শনিবার, ২১ মে, ২০২২
  • ৯২৩ বার পঠিত

“মেধা নয় পরিশ্রমই সাফল্যের চাবিকাঠি”

লেখাঃ উমাইয়া খানম নূপুর

এক গ্রামে আবুল ও কালাম নামে দুইটা ছেলে ছিল।তারা দুজনে সমবয়সী ছিলো। আবুল খুব গরীব ঘরের ছেলে।তার বাবা একজন কৃষক। নুন আনতে পান্তা ফুরায় এমন অবস্থা। অন্যদিকে কালাম প্রভাবশালী ঘরের ছেলে। তাদের অনেক অর্থ সম্পদ আছে।

আবুল ও কালাম একই শ্রেণীতে পড়াশুনা করে। ভালো ফলাফলের জন্যে আলাদা ভাবে শিক্ষক রেখে পড়ানো হতো কালামকে। কিন্তু সে ভালোভাবে পড়াশুনা করতো না। বাবা – মায়ের টাকা উড়িয়ে সে আনন্দ ফুর্তি করে বেড়াত।সে এতো সুযোগ পাওয়া সত্ত্বেও ঠিকভাবে পড়াশুনা করতো না।
কিন্তু ভালো পোশাক , ভালো খাবার, ভালো ফলাফলের জন্যে আলাদাভাবে মাস্টার দেওয়া ইত্যাদি সকল কিছু থেকে বঞ্চিত ছিলো আবুল।তবে সে তার নিজের চেষ্টার কমতি রাখেনি। সে পড়াশুনার প্রতি প্রবল আগ্রহ দেখাতো।সে এতো অভাবের সংসারেও তার হাল ছেড়ে দেয়নি। সে অনেক অধ্যবসায়ী ছিলো। কয়েকদিন পর যখন তাদের পরীক্ষার ফল প্রকাশ হলো তখন আবুল সব থেকে ভালো ফলাফল করলো। অন্যদিকে কালাম ফেল করলো।
পরিশ্রমের ফলস্বরূপ আবুল এখন একজন নামকরা ডাক্তার।আর কালাম বেকার যুবক।
সুতরাং গরীব ঘরের ছেলে যে শুধু কৃষকই হবে, আর ধনী ঘরের ছেলেরা ডাক্তার,উকিল হবে এমন কোনো নিয়ম নেই। গরীব হোক আর ধনী হোক যে পরিশ্রম করবে তার হাতেই সাফল্য ধরা দিবে।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..