1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কানের লালগালিচায় কালো ধোঁয়া

  • আপডেট টাইম : বুধবার, ২৫ মে, ২০২২
  • ৩৪১ বার পঠিত

বিনোদন ডেস্ক : কান চলচ্চিত্র উৎসবের এবারের পর্দা উঠেছে ১৭ মে। উৎসবের ৬ষ্ঠ দিন (২২ মে) বিকেলে চোখে পড়ে অন্যরকম এ দৃশ্য। দেখা যায় উৎসবের লালগালিচায় কালো ধোঁয়া!

তবে এমনি এমনি ওড়েনি। ধোঁয়া ওড়ানো হয়েছে। নারীবাদী আন্দোলনে যুক্ত ১০ সদস্য একটি লম্বা ব্যানার ধরে একহাতের মুঠো উঁচু করে দাঁড়িয়েছিলেন। ব্যানারে দেখা গেছে ১২৯ জন নারীর নাম, যারা গৃহনির্যাতনের কারণে মারা গেছেন। তাদের মধ্যে চার জন আরেক হাতে কালো ধোঁয়া উড়িয়ে দেন।

ফরাসি দম্পতি মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো পরিচালিত ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয় ফ্রান্সের নারীবাদী আন্দোলনকারীদের গল্প। রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে স্পেশাল স্ক্রিনিং শাখায় দেখানো হয় এটি।

২০১৯ সাল থেকে ফ্রান্সের মেট্রোপলিটনে বিভিন্ন এলাকার দেয়ালে এবং ছোট শহরগুলোর দোকানের সামনে সাদা শিটের ওপর কালো অক্ষরে নারী সহিংসতার বিরুদ্ধে নানান বার্তা চোখে পড়ে পথচারীদের। মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো সেই তরুণীদের সঙ্গে দেখা করতে ও তাদের দৈনন্দিন সংগ্রামের কথা শুনতে বেরিয়ে পড়েন যারা রাতের আঁধারে এসব স্লোগান লিখেছেন।

ফ্রান্সের দশটি শহর ঘুরে ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রের দৃশ্যধারণ করেছেন তারা। এর দৈর্ঘ্য ১ ঘণ্টা ২৭ মিনিট।

প্রামাণ্যচিত্রে দেখা যায়- এলিস, অ্যালেক্সিয়া, সিসিলি ও জিল হাজার হাজার তরুণীর মতোই প্রতিদিন পথেঘাটে যৌন হয়রানির শিকার হয়। রাতের আঁধারে সাদা শিট ও কালো রঙে নারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে স্লোগান লিখে রাখে তারা। তাদের অনেকে দীর্ঘদিন ধরে নারীবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত, কেউ কেউ কখনও এমন কর্মসূচিতে অংশ নেয়নি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..