1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বড়লেখায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে রাজমিস্ত্রির মৃত্যু, দায় কার?

  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ মে, ২০২২
  • ২৯৮ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখায় একটি বহুতল ভবনে কাজের সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অফিক আহমদ ওরফে বলাই (২৫) নামে এক রাজমিস্ত্রির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) দুপুর ১১টার দিকে উপজেলার দাসেরবাজার ইউনিয়নের দাসেরবাজার এলাকায় এই ঘটনা ঘটে। এ সময় আরও দুজন আহত হয়েছেন। খবর পেয়ে পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠিয়েছে। আহত অপর দুজনকে বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। নিহত অফিক বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের গজারাই গ্রামের আব্দুস সাত্তারের ছেলে।

এদিকে এই দুর্ঘটনার জন্য দায় কার, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে এলাকার লোকজন ভবন মালিক ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে দায়ী করছেন। অবশ্য পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ দাবি করছে, পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইন ঘেঁষে ভবন নির্মাণ না করতে নিষেধের পরও তা উপেক্ষা করে ভবন মালিক নির্মাণ কাজ চালাচ্ছিলেন। অন্যদিকে ভবন মালিকপক্ষের লোকজনের দাবি, পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে জানিয়ে তারা ভবনের নির্মাণ কাজ করছিলেন। অসাবধানতাবশত দুর্ঘটনাটি ঘটেছে।

থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার দাসেরবাজার ইউনিয়নের উত্তর লঘাটি গ্রামের বাসিন্দা আমেরিকা প্রবাসী মস্তুফা উদ্দিন দাসেরবাজার এলাকায় একটি বহুতল বভন নির্মাণ করছেন। পল্লী বিদ্যুতের উচ্চক্ষমতা সম্পন্ন সঞ্চালন লাইন ঘেঁষে ভবনটি নির্মাণ কাজ চলছে। বৃহস্পতিবার সকালে ভবনটিতে নির্মাণ কাজ করছিলেন রাজমিস্ত্রি অফিক উদ্দিন ওরফে বলাই, সুনাম উদ্দিন ও বদরুল ইসলাম। এসময় অসাবধানতাবশত তারা তিনজনই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক অফিক উদ্দিনকে মৃত ঘোষণা করেন।

নামপ্রকাশ না করার শর্তে এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, উচ্চক্ষমতা সম্পন্ন পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইন ঘেঁষে ভবনটি হচ্ছে। কোনোধরনের নিরাপত্তা ছাড়াই ঝুঁকি নিয়ে ভবন মালিক শ্রমিকদের দিয়ে ভবনে কাজ করাচ্ছিলেন। এছাড়া স্থানীয় পল্লী বিদ্যুতের অভিযোগ কেন্দ্রের কাছেই ভবনটি হচ্ছে। পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ বিষয়টি জেনেও কেন ভবন মালিককে সতর্ক করেনি কিংবা কোনো ব্যবস্থা নেয়নি। এখন যে শ্রমিক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারালেন, তার মৃত্যুর জন্য ভবন মালিক ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ উভয়ই দায়ী বলে আমরা মনে করি। কারণ শ্রমিকদের নিরাপত্তা দিয়ে কাজ করলে কিংবা পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ ভবন মালিককে সতর্ক করলে আজকে এই দুর্ঘটনা ঘটতো না।

এবিষয়ে জানতে ভবন মালিক উত্তর লঘাটি গ্রামের বাসিন্দা আমেরিকা প্রবাসী মস্তুফা উদ্দিনের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করলেও তা বন্ধ থাকায় তার বক্তব্য জানা যায়নি।

পল্লী বিদ্যুতের বড়লেখা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) এমাজ উদ্দিন সরদার বলেন, পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইন ঘেঁষে ভবন নির্মাণ না করতে ভবন মালিককে নিষেধ করা হয়েছিল। কিন্তু তিনি তা না শুনে ভবনে কাজ করাচ্ছিলেন। যার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। ভবন মালিকের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

বড়লেখা থানার উপপরিদর্শক (এসআই) নজরুল ইসলাম বৃহস্পতিবার রাতে বলেন, দাসেরবাজার এলাকায় একটি বহুতল ভবনে নির্মাণ কাজের সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অফিক আহমদ ওরফে বলাই নামে এক রাজমিস্ত্রির মৃত্যু হয়েছে। এসময় আরও দুজন আহত হয়েছেন। এরমধ্যে সুনাম উদ্দিন মাথায় আঘাত পেয়েছেন। তিনি বিয়ানীবাজার হাসপাতালে ভর্তি আছেন। আহত বদরুল ইসলাম চিকিৎসা নিয়ে বাড়িতে চলে গেছেন। নিহতের লাশ ময়না তদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। কেউ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..