1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:১৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

শ্রীমঙ্গল থেকে বিষহীন কালনাগিনী সাপ উদ্ধার

  • আপডেট টাইম : শনিবার, ২৮ মে, ২০২২
  • ১০৪ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি :: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার পৌর শহরের একটি বাসা থেকে বিষহীন কালনাগিনী সাপ (Ornete Flying Snake) উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

শুক্রবার সকালে শ্রীমঙ্গল পৌর শহরের কালিঘাট রোডের জুয়েল কানুর তিন তলা বাসার ছাদে এই সাপটি উদ্ধার করা হয়।

শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব (২৮ মে শনিবার বিকালে) জানান, গেল বুধবার দুপুরে বাসার ছাদে কাপড় রোদে দিতে গেলে এক মহিলা একটি সাপ দেখতে পান। পরে আতঙ্কিত হয়ে শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন।

খবর পেয়ে সজল দেব সেখানে যান যাওয়ার পর সাপটিকে আর খুঁজে পাওয়া যায়নি। দুই দিন পর অনেক খোঁজাখুঁজি করে সাপটি শুক্রবার উদ্ধার করা সম্ভব হয়েছে। এই সাপ উদ্ধারের পর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে শিগগিরই লাউয়াছড়া বনে অবমুক্ত করা হবে।

এব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর এবং বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান বলেন, কালনাগিনী বিষহীন সাপ। কালনাগিনীর কামড়ে মানুষ মারা যায় না। সাপুড়ে যারা সাপের খেলা দেখায় তারা এই সাপকে নিয়ে ভ্রান্ত কল্পকাহিনী রচনা করে যা মানুষের মনে মধ্যে বিষাক্ত সাপের ভীতিন দেখা দেয়। মূলত মানুষ ‘কালনাগিনী’ শব্দটাকে বিষাক্ত হিসেবে মনে করে এবং দেখা মাত্রই এই নিরীহ সুন্দর সাপটিকে হত্যাও করে থাকেন। এই সাপ মারা ঠিক না।

কালনাগিনী সাপ এরা দিবাচর এবং শান্তস্বভাবের সাপ। এই সাপটি দৈর্ঘ্যে ১২০ থেকে ১৭০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর খাদ্যতালিকায় রয়েছে ছোট ব্যাঙ, ছোট পাখি, পাখির ডিম, কীট-পতঙ্গ, ছোট বাদুর প্রভৃতি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..