1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষ, দুই শতাধিক ফিলিস্তিনি আহত

  • আপডেট টাইম : সোমবার, ৩০ মে, ২০২২
  • ২৩৫ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক :: জেরুজালেম দিবসে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি বাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে দুই শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। পুলিশের মদদে পবিত্র আল-আকসা মসজিদ অভিমুখে ইহুদিদের পতাকা মিছিলের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। এর আগে আল-আকসায় ব্যাপক তাণ্ডব চালায় ইসরাইলি পুলিশ।

জেরুজালেমের ওল্ড সিটিতে ফিলিস্তিনিদের হুঁশিয়ারি উপেক্ষা করে রোববার (২৯ মে) পতাকা মিছিল বের করে কয়েক হাজার কট্টর ইসরাইলি। ফিলিস্তিনিদের অভিযোগ, পবিত্র আল-আকসা অভিমুখে ইহুদিদের পতাকা মিছিলে সরাসরি মদদ দেয় ইসরাইলি নিরাপত্তা বাহিনী।

এ সময় ওল্ড সিটির অনেকে ফিলিস্তিনিদের দোকান বন্ধ করে দেয়। পতাকা মিছিলের প্রতিবাদ জানালে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় ফিলিস্তিনিদের। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় ওল্ড সিটি। ফিলিস্তিনিদের লক্ষ্য করে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এতে দুই শতাধিক ফিলিস্তিনি আহত হন।

১৯৬৭ সালে দখলের মাধ্যমে পূর্ব জেরুজালেম সম্প্রসারণ করে ইসরাইল। আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনা সত্ত্বেও এ দিনটিকে জেরুজালেম দিবস হিসেবে পালন করে আসছে কট্টর ইহুদি সংগঠনগুলো।

রবিবারের মিছিলে ইসরাইলি পার্লামেন্ট নেসেটের সদস্যরাও উপস্থিত ছিলেন। মিছিলটি আরব অধ্যুষিত এলাকা অতিক্রম করার সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়।

এর আগে চুক্তি ভঙ্গ করে কট্টর ইহুদিদের একটি দল পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গনে মিছিল করে। সেখানেও ফিলিস্তিনিরা বাধা দিলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষ হয়।

এর আগে শুক্রবার (২৭ মে) মধ্যরাতে বেথেলহেমে অভিযান চালানোর সময় অধিকৃত পশ্চিম তীরে জাইদ সাইদ নামে ১৪ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করে ইসরাইলি সেনারা। এ নিয়ে ইসরাইলি বাহিনীর গুলিতে চলতি মাসেই পাঁচ ফিলিস্তিনির মৃত্যু হলো।

ওই কিশোরের পরিবার জানায়, রাতের খাবার খেয়ে দাদার বাসায় যাওয়ার পথে জাইদের ঘাড়ে ও পিঠে গুলি করে হত্যা করে ইসরাইলি সেনারা।

তবে ইসরাইলি বাহিনীর দাবি, ওই এলাকায় নিয়মিত টহলের সময় সৈন্যদের দিকে ঢিল ও পেট্রলবোমা নিক্ষেপ করে সন্দেহভাজনরা। এর জবাবেই গুলিবর্ষণ করে তারা।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..