1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

‘সুপার মুন’ হয়ে গেলো ‘পিংক মুন’, আলো দিলো ৩০ ভাগ বেশি!

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১
  • ১৬০ বার পঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: বছরের প্রথম ‘সুপার মুন’ দেখলো বিশ্ববাসী। দেখতে গোলাপি না হলেও নাসা এই পূর্ণচন্দ্রের নাম দিয়েছি ‘পিংক মুন’। অবশ্য মহামারির প্রকোপ আর লকডাউনের মধ্যে মহাজাগতিক সৌন্দর্য্য খুব একটা উপভোগ্য হয়নি অনেকের কাছে।

ভৌগলিক অবস্থানের কারণেই ২০২১ সালের প্রথম ‘সুপার মুন’ দেখার সুযোগ পান অস্ট্রেলিয়াবাসী। তবে মহামারির বিস্তাররোধে বন্ডি বিচ’সহ সব পর্যটন এলাকায় ছিলো রাত্রিকালীন কারফিউ।

জনশূণ্য ‘ইন্ডিয়া গেটে’র ওপরে পূর্ণচন্দ্র আলো ছড়াচ্ছিলো কয়েকগুণ বেশি। করোনায় মৃত্যু আর সংক্রমণের মিছিলে ভারতের রাজধানীতে অবশ্য খুব একটা আগ্রহ ছিলো না মহাজাগতিক এ সৌন্দর্য্য নিয়ে।

পৃথিবীর সাথে একমাত্র উপগ্রহটির দূরত্ব কমে আসায় সাধারণ পূর্ণিমার চাঁদের তুলনায় এটি দেখাচ্ছিলো ১৫ গুণ বড় এবং ৩০ ভাগ বেশি আলোকিত।

মূলত বায়ুমণ্ডলে অক্সিজেন এবং নাইট্রোজেন কণার পরিমাণের ওপর নির্ভর করে চাঁদের রং। কিন্তু বসন্ত মৌসুমে আমেরিকা মহাদেশে ফোঁটা ‘পিংক ফ্লক্স’ ফুলের নামেই নাসা করেছে এই পূর্ণচন্দ্রের নামকরণ। আগামী মাসের শেষ নাগাদ বছরের দ্বিতীয় এবং শেষ সুপার মুন অবলোকন করবে বিশ্ব।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..