1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

‘সুপার মুন’ হয়ে গেলো ‘পিংক মুন’, আলো দিলো ৩০ ভাগ বেশি!

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১
  • ২৫৯ বার পঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: বছরের প্রথম ‘সুপার মুন’ দেখলো বিশ্ববাসী। দেখতে গোলাপি না হলেও নাসা এই পূর্ণচন্দ্রের নাম দিয়েছি ‘পিংক মুন’। অবশ্য মহামারির প্রকোপ আর লকডাউনের মধ্যে মহাজাগতিক সৌন্দর্য্য খুব একটা উপভোগ্য হয়নি অনেকের কাছে।

ভৌগলিক অবস্থানের কারণেই ২০২১ সালের প্রথম ‘সুপার মুন’ দেখার সুযোগ পান অস্ট্রেলিয়াবাসী। তবে মহামারির বিস্তাররোধে বন্ডি বিচ’সহ সব পর্যটন এলাকায় ছিলো রাত্রিকালীন কারফিউ।

জনশূণ্য ‘ইন্ডিয়া গেটে’র ওপরে পূর্ণচন্দ্র আলো ছড়াচ্ছিলো কয়েকগুণ বেশি। করোনায় মৃত্যু আর সংক্রমণের মিছিলে ভারতের রাজধানীতে অবশ্য খুব একটা আগ্রহ ছিলো না মহাজাগতিক এ সৌন্দর্য্য নিয়ে।

পৃথিবীর সাথে একমাত্র উপগ্রহটির দূরত্ব কমে আসায় সাধারণ পূর্ণিমার চাঁদের তুলনায় এটি দেখাচ্ছিলো ১৫ গুণ বড় এবং ৩০ ভাগ বেশি আলোকিত।

মূলত বায়ুমণ্ডলে অক্সিজেন এবং নাইট্রোজেন কণার পরিমাণের ওপর নির্ভর করে চাঁদের রং। কিন্তু বসন্ত মৌসুমে আমেরিকা মহাদেশে ফোঁটা ‘পিংক ফ্লক্স’ ফুলের নামেই নাসা করেছে এই পূর্ণচন্দ্রের নামকরণ। আগামী মাসের শেষ নাগাদ বছরের দ্বিতীয় এবং শেষ সুপার মুন অবলোকন করবে বিশ্ব।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..