1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  • E-paper
  • English Version
  • বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৫:৩২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
 করোনা আপডেট : দেশে করোনায় আরও ৯১ জনের মৃত্যু, শনাক্ত ৪,৫৫৯

যুক্তরাষ্ট্রে ট্রায়ালে অ্যাস্ট্রাজেনেকার টিকা ৭৬ শতাংশ কার্যকর

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ১২ বার পঠিত

চলতি সপ্তাহের শুরুতে করোনার ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে পুরনো তথ্য ব্যবহার করায় সমালোচনার মুখ পড়েছিল অ্যাস্ট্রাজেনেকা। তবে নানা সমালোচনার পর এখন অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে নতুন ট্রায়ালের বিশ্লেষণে দেখা গেছে, তাদের ভ্যাকসিনটি করোনার লক্ষণজনিত অসুস্থতা রোধে ৭৬ শতাংশ কার্যকর, যা কার্যকারিতা সম্পর্কিত পুরোনো তথ্যের চেয়ে কিছুটা কম। খবর রয়টার্সের।

এর আগে গত সোমবার একটি অন্তর্র্বতীকালীন বিশ্লেষণে অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হয়েছিল, তাদের ভ্যাকসিন করোনার লক্ষণজনিত অসুস্থতা রোধে ৭৯ শতাংশ কার্যকর। এর পরই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা নতুন তথ্য ব্যবহার না করে পুরোনো তথ্যের ভিত্তিতে করোনার ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে এমন দাবি করার জন্য অ্যাস্ট্রাজেনেকাকে তিরস্কার করেছিলেন।

অ্যাস্ট্রাজেনেকায় বায়ো ফার্মাসিউটিক্যালস গবেষণা ও উন্নয়ন বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মেনি পাঙ্গালোস এক বিবৃতিতে বলেছেন, ‘প্রাথমিক বিশ্লেষণটি আমাদের আগের প্রকাশিত অন্তর্র্বতীকালীন বিশ্লেষণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং এটি নিশ্চিত করে যে, আমাদের কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের পক্ষে অত্যন্ত কার্যকর।’

আস্ট্রাজেনেকা বলছে, তারা আসন্ন সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থায় তাদের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন নেওয়ার পরিকল্পনা করছে এবং সর্বশেষ তথ্য ‘ডেটা সেফটি মনিটরিং বোর্ডের ইন্ডিপেনডেন্ট ট্রায়াল ওভারসাইট কমিটি’র কাছে উপস্থাপন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..