1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০১:১৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি,  এবার লঞ্চভাড়াও বাড়লো, ধর্মঘট প্রত্যাহার, গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মিশনে স্কটল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে পাকিস্তান, আফগান ও ভারতের বিদায়ঘণ্টা বাজিয়ে সেমিতে নিউজিল্যান্ড, সড়কে নেমেছে গণপরিবহন, কোন বাসে কত বাড়লো ভাড়া, সিএনজিচালিত গাড়িতে বাড়তি ভাড়া নয়

রোজায় ত্বক সতেজ রাখার উপায়

  • আপডেট টাইম : শনিবার, ১ মে, ২০২১
  • ৮৪ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : রোজায় খাদ্যাভ্যাস ও জীবনযাপনের পরিবর্তনের কারণে তার প্রভাব পড়ে আমাদের শরীরেও। ক্লান্তি কিংবা দুর্বলতার পাশাপাশি ত্বকেও চলে আসে ম্লান ভাব। নিষ্প্রাণ ত্বক কারও কাম্য নয়। আয়নায় নিজেকে সুন্দর দেখতে চান প্রতিটি মানুষ। তাই রোজা রেখেও নিজেকে পরিপাটি ও সুন্দর রাখার চেষ্টা করতে হবে। রোজায় ত্বক সুন্দর ও সতেজ রাখতে হলে মেনে চলতে হবে কিছু বিষয়। চলুন জেনে নেওয়া যাক-

পানি পানের প্রতি গুরুত্ব দিন

ত্বক প্রাণহীন হয়ে যাওয়া, ত্বকে বয়সের ছাপ পড়া এসবকিছুর পেছনে রয়েছে পানি কম পান করার অভ্যাস। রোজায় যেহেতু দিনের বেলা পানাহার করা যায় না তাই ত্বকে তার প্রভাব পড়া স্বাভাবিক। তবে ইফতারের পর পর্যাপ্ত পানি পান করলে এই সমস্যা অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব। ইফতার খাওয়ার সঙ্গে সঙ্গে খুব বেশি পানি পান করবেন না। খাওয়ার অন্তত আধা ঘণ্টা পর পানি পান করুন। কিছুক্ষণ বিরতি দিয়ে পানি পানের অভ্যাস করুন। শরীর তার প্রয়োজনীয় পানি পেলে নিজের কার্যপ্রক্রিয়া সঠিকভাবে চালিয়ে যেতে পারবে। এতে ত্বক সহজেই সতেজ হয়ে উঠবে। ইফতার ও সাহরির মধ্যকার সময়ে অন্তত আড়াই লিটার পানি পান করুন। শুধু পানি নয়, পাশাপাশি বিভিন্ন ফলের রসও রাখতে পারেন খাবারের তালিকায়।

ত্বক এক্সফোলিয়েট

ত্বক পরিষ্কার রাখতে শুধু ফেসওয়াশের ব্যবহারই যথেষ্ট নয়। কারণ এতে ত্বকের ভেতরের ময়লা কমই পরিষ্কার হয়। তাই ভালো মানের ফেস স্ক্রাব ব্যবহার করুন ত্বক এক্সফোলিয়েট করতে। এতে ত্বকের গভীরে লুকিয়ে থাকা ধুলো-ময়লা বের হয়ে যাবে। দূরে থাকবে ব্রণের মতো সমস্যাও। অনেক সময় ত্বকে মৃত কোষ জমে ত্বক দেখতে অনুজ্জ্বল লাগে। মৃত কোষ দূর করার জন্য ত্বক এক্সফোলিয়েট করতে হবে। মুখ ভালোভাবে পরিষ্কার করে টোনার ব্যবহার করুন। এতে ত্বক আর্দ্র থাকবে। গরমের সময় বলে ময়েশ্চারাইজার ব্যবহার বাদ দেবেন না। ত্বক আর্দ্র ও কোমল রাখার জন্য এটি জরুরি।

সানস্ক্রিন ব্যবহার করুন

সূর্যের প্রখর তাপে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করুন। এমন সানস্ক্রিন ব্যবহার করুন যা কিনা ঘামরোধক। এতে গরমেও সানস্ক্রিন গলে যাবে না। রোদে যদি দুই ঘণ্টার বেশি থাকেন তবে আবারও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে বের হওয়ার অন্তত আধা ঘণ্টা আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এতে দিনশেষে আপনার ত্বক থাকবে সতেজ।

যেসব খাবার ত্বক সতেজ রাখবে

রোজায় মুখরোচক নানা মশলাদার ও ভাজাপোড়া খাবার খাওয়ার অভ্যাস থাকে অনেকের। এমন অভ্যাস থাকলে তা বাদ দিন। বরং শাক-সবজি ও ফলমূল রাখুন খাবারের তালিকায়। খেতে পারেন বিভিন্ন রকম সালাদ। ভিটামিন সি সমৃদ্ধ কমলা খেলে ত্বক থাকবে বলিরেখামুক্ত। ত্বক সুন্দর রাখতে খেতে পারেন চিয়া বীজ। নিয়মিত টমেটো খেলে ত্বক থাকে সতেজ। এই সময় তরমুজ পাওয়া যাচ্ছে বাজারে। তরমুজও ত্বক ভালো রাখে। এছাড়াও কলা, পালংশাক, শিম, রসুন, কাঠবাদাম ইত্যাদিও ত্বক সতেজ রাখতে সাহায্য করে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..