1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

বিদ্যুৎ সংকট : আফগানিস্তান থেকে পাকিস্তানের কয়লা আমদানি

  • আপডেট টাইম : রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ৩৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ বিদ্যুৎ সংকটে পর্যুদস্ত পাকিস্তান। এবার বিদ্যুৎ সংকট মোকাবিলা করতে আফগানিস্তান থেকে কয়লা আমদানি শুরু করেছে পাকিস্তান সরকার। দেশটির বিভিন্ন শহরে অবস্থিত কয়লাভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্টে এসব কয়লা সরবরাহ করা হবে। পাকিস্তানের সরকারি কর্মকর্তাদের বরাত এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম ডন।

একজন সরকারি কর্মকর্তা (ডন যার নাম প্রকাশ করেনি) বলেছেন, ‘আফগানিস্তান থেকে কয়লা আসতে শুরু করেছে। এগুলো দ্রুত পরিবহনের জন্য পাকিস্তান রেলওয়েসহ সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে খুলিশ কোট রেলস্টেশন থেকে প্রায় ৩ হাজার টন কয়লা আনা হচ্ছে।’

কয়লাগুলো প্রথমে ওয়েশ-চামন সীমান্তের মাধ্যমে পাকিস্তানের সিবি রেল স্টেশনে আনা হবে। এরপর মিয়ানওয়ালি জেলার কুন্দিয়ান রেল স্টেশনের মাধ্যমেও কয়লা আনা শুরু হবে। তখন কয়লা আমদানি ২০ হাজার টন স্পর্শ করবে বলে ধারণা করছেন সরকারি কর্মকর্তারা।

এদিকে কয়লা আমদানির সিদ্ধান্তের পর কয়লার দাম বাড়িয়ে দিয়েছে আফগানিস্তান। ডনের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান প্রতি টন কয়লার দাম ৯০ ডলার থেকে বাড়িয়ে প্রায় ২০০ ডলার করেছে। তবে পাকিস্তান সরকার কয়লার দাম রুপিতে পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে। এতে দামবৃদ্ধির প্রভাব খুব একটা পড়েব না বলে মনে করছে পাকিস্তান সরকার।

আজ রোববার লাহোরে পাকিস্তান রেলওয়ের সদর দপ্তরে রেল ও বিমান চলাচলমন্ত্রী খাজা সাদ রফিকের নেতৃত্বে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে কয়লা আমদানি ও সরবরাহের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এর আগে গতকাল শনিবার এক বৈঠকে খাজা সাদ রফিক আফগানিস্তান থেকে কয়লা পরিবহনের জন্য ওয়াগনের ব্যবস্থা করতে পাকিস্তান রেলওয়ে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

গত ২৭ জুন এক বৈঠকে পেট্রোলিয়ামের মূল্যবৃদ্ধির কারণে পাকিস্তান সরকার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আফগানিস্তান থেকে কয়লা আমদানির সিদ্ধান্ত নেয়। ওই বৈঠকে সভাপতিত্ব করেছিলেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..