1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:৩৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

নারী ক্রিকেটারদের পুরুষদের সমান ম্যাচ ফি দেবে নিউজিল্যান্ড

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২
  • ২৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : নারী ক্রিকেটারদের নিয়ে দারুণ একটি উদ্যোগ নিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। এখন থেকে পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি নারী ক্রিকেটারদেরও দেবে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার নতুন কেন্দ্রীয় চুক্তিতে ছেলে ও মেয়ে ক্রিকেটারদের ম্যাচ ফি সমান করার এই নজির গড়ল। এক বিবৃতিতে এনজেডসির ওয়েবসাইটে খবরটি জানানো হয়েছে।

এমনকি এই চুক্তি শুধু আন্তর্জাতিক ক্রিকেটে নয়, নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও পুরুষদের সমান ম্যাচ ফি পাবে নারী ক্রিকেটাররা।

আগামী ১ আগস্ট থেকে ৫ বছরের জন্য থাকবে এই চুক্তির মেয়াদ। ক্রিকেট ইতিহাসের প্রথম দল হিসেবে এমন নজির গড়ল নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন, দেশটির ছয়টি আঞ্চলিক ক্রিকেট সংস্থা এবং লিঙ্গসমতা বিশেষজ্ঞদের নিয়ে গড়া কমিটি মিলে এই নতুন পারিশ্রমিক কাঠামো তৈরি করা হয়েছে।

নতুন চুক্তি অনুসারে, টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের নারী ও পুরুষ দল উভয়ের ম্যাচ ফি হবে ১০ হাজার ২৫০ ডলার। ওয়ানডেতে তারা পাবেন ৪ হাজার ডলার ম্যাচ ফি। আর টি-টোয়েন্টিতে পাবে আড়াই হাজার ডলার করে।

এ ছাড়া ঘরোয়া বড় দৈর্ঘ্যের ক্রিকেট টুর্নামেন্ট প্লাঙ্কেট শিল্ডে ম্যাচ ফি ১ হাজার ৭৫০ নিউজিল্যান্ড ডলার। আর ৫০ ওভারের সংস্করণের টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে ম্যাচ ফি ৮০০ ডলার। টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে ম্যাচ ফি ৫৭৫ ডলার।

ম্যাচ ফির পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে চুক্তিতে থাকা নারী ক্রিকেটারের সংখ্যাও বাড়ানো হয়েছে। আগে ছয়টি দল ৯ জন ক্রিকেটার করে চুক্তিতে রাখতে পারত। এখন সেই তালিকা হবে ১২ জনের দল করে। সুতরাং মোট ৭২জন ক্রিকেটার চুক্তির আওতায় আসতে পারবেন। সবমিলিয়ে আয় বাড়বে নিউজিল্যান্ডের নারী ক্রিকেটারদের।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..