1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ফরিদপুরে অধিক ফলনশীল জাতের ডিকাল্ব-৯১৪৪ ভুট্টার মাঠ দিবস অনুষ্ঠিত

  • আপডেট টাইম : শনিবার, ১৬ জুলাই, ২০২২
  • ৭০৫ বার পঠিত

স্মৃতি আক্তার দিতী :: ফরিদপুরে অধিক ফলনশীল বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের ডিকাল্ড ৯১৪৪ জাতের ভুট্টার মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ফরিদপুর সদর উপজেলার পূর্ব নর্থ চ্যানেল ইউনিয়নের দেওয়ান ডাঙ্গি গ্রামের শফি ডাক্তারের মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বায়ার ক্রপ সায়েন্স লি. এর আঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মানছুর রহমান।

উপসহকারী কৃষি অফিসার মো. ফরিদুল ইসলাম, বায়ার ক্রপ সায়েন্স লিঃ এর অফিসার হামিদুল ইসলাম, বিলায়েত হোসেন, কৃষি উদ্যোক্তা শাহাদত মিয়া, কৃষক সমীর কুমার মন্ডল, রঞ্জিত মন্ডল, আবুল হোসেনসহ প্রায় শতাধিক কৃষক উপস্থিথ ছিলেন।

কৃষক মো. শফি ডাক্তার বলেন,‘ডিকাল্ব ৯১৪৪ জাতের ভূট্টার মোচা গোড়া থেকে মাথা অবদি দানায় দানায় পরিপূর্ণ, প্রতিটা মোচা খোশা দিয়ে আবৃত থাকে বিধায় বৃষ্টির পানি দানার ভিতর প্রবেশ করতে পারে নাই” বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের অঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মানছুর রহমান বলেন, বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের ডিকাল্ড ৯১৪৪ জাতের ভুট্টা ৩৩ শতাংশের এক বিঘা জমিতে চাষ করতে খরচ হয় ১০ থেকে ১২ হাজার টাকা। আর এক বিঘার জমি থেকে যে ভুট্টা উৎপাদিত হবে তা থেকে ৩৫ থেকে ৪০ হাজার টাকা পাওয়া যাবে। ফলে কৃষকরা অধিক লাভবান হবেন। একরে ফলন প্রায় (১২০-১২৫) মণ, এই জাত খরিফ মৌসুম (জানুয়ারি-এপ্রিল) এর জন্য সর্বাধিক ফলনশীল জাত।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..