1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতে ১০ কোটি বছর আগের ডাইনোসরের হাড়ের সন্ধান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ২০৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতের মেঘালয়ের পার্বত্য জেলা পশ্চিম খাসি এলাকায় প্রায় ১০ কোটি বছর আগে পৃথিবীতে থাকা সওরোপড ডাইনোসরের হাড়ের সন্ধান পেয়েছেন গবেষকরা। ভারতের জীবাশ্মবিজ্ঞান বিভাগের গবেষকদের এক মাঠ জরিপের সময় এসব হাড়ের সন্ধান পাওয়া গেছে। খবর এনডিটিভির।

প্রায় ১০ কোটি বছর আগে পৃথিবীতে বাস করত সওরোপোড ডাইনোসর। এদের গলা এবং লেজ বেশ লম্বা। দেহের তুলনায় মাথা বেশ ছোট। আর চারটি লম্বা পা ছিলো। দুনিয়ায় বসবাস করা সর্ববৃহৎ প্রাণীগুলোর একটি এই প্রজাতির ডাইনোসর।

মেঘালয়ের পশ্চিম খাসি পার্বত্য অঞ্চলে খননকাজে যেসব জীবাশ্ম উদ্ধার হয়েছে সেগুলো ক্রিটাসিয়াস যুগের। হাড়ের টুকরোগুলো খুব সাবধানে সংগ্রহ করা হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গবেষকরা জানিয়েছেন, পঁচিশটির বেশি ভাঙা বিচ্ছিন্ন হাড়ের নমুনা পুনরুদ্ধার করা হয়েছে। এদের আকার, আকৃতি বিভিন্ন হলেও কয়েকটির মধ্যে পারস্পরিক মিল পাওয়া গেছে।

জানা গেছে, ক্রিটাসিয়াস যুগে বসবাসকারী এই ধরনের ডাইনোসরগুলো বিশাল আকৃতির জন্য বেশিদিন পৃথিবীর বুকে স্থায়ী হয়নি। তবে তাদের একটি প্রজাতি যে ভারতে বাস করতো তার প্রমাণ এই নিয়ে পাঁচবার মিলল। সেই সময়ে ডাইনোসররা আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও অ্যান্টার্কটিকায় বসবাস করত। এদের একটি গোষ্ঠী সওরোপোড। তবে এদের হাড় ঠিকভাবে সংরক্ষিত হয়নি। সেকারণে এদের বৈশিষ্ট কেমন ছিল তা সম্পর্কে জানা বেশ কঠিন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..