1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে প্রথম টিকা আনল ব্রিটেন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২
  • ১০৪ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারির ধাক্কা সামলে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। তবে এখনও ভাইরাসের পুরোপুরি বিনাশ ঘটেনি। বরং সময়ের সঙ্গে সঙ্গে চেহারা বদলে নতুন অবতারে হাজির হচ্ছে এই ভাইরাস। করোনার নয়া প্রজাতির সংক্রমণ রুখতে এই প্রথম টিকা তৈরি করল ইংল্যান্ড।

করোনাভাইরাস ও করোনার প্রজাতি ওমিক্রনকে কাবু করতে মডার্নার বিশেষ বুস্টার টিকা আনল ব্রিটেন। সোমবার ব্রিটেনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘মডার্নার তৈরি প্রতিষেধককে নতুন রূপ (আপডেটেড ভার্সান) দেওয়া হয়েছে। করোনার দুই প্রজাতির সংক্রমণ রুখতে পারবে এই টিকা।’’

জানা গিয়েছে, বেশ কয়েক বার পরীক্ষামূলক প্রয়োগের পর এই টিকা ব্যবহারে ছাড়পত্র দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, পরীক্ষামূলক প্রয়োগে দেখা গিয়েছে, মডার্নার বুস্টার টিকা ওমিক্রন প্রজাতির সংক্রমণ রুখতে সক্ষম। শুধু তাই নয়, ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছে এই প্রতিষেধক।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তবে তা মডার্নার প্রতিষেধকের মতোই। ‘মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি’র (এমএইচআরএ) চিফ এগ্‌জিকিউটিভ চিকিৎসক জুন রেইন জানিয়েছেন যে, মডার্নার নতুন বুস্টার টিকায় সকলে আরও সুরক্ষিত হবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..