1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

৭০ হাজার কোটি ডলারের বিলে সই করলেন বাইডেন

  • আপডেট টাইম : বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ২৩৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যসেবার খরচ মেটাতে ৭০০ বিলিয়ন বা ৭০ হাজার কোটি মার্কিন ডলারের একটি বিলে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এই বিলের লক্ষ্য মূলত ধনীদের ট্যাক্স বাড়িয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং স্বাস্থ্যসেবার ব্যয় নির্বাহ করা। এই আইনে প্রেসক্রিপশন ওষুধের দাম কমানোর জন্য কংগ্রেসের কয়েক দশকের প্রতিশ্রুতি বাস্তবায়ন অন্তর্ভুক্ত রয়েছে। ডেমোক্র্যাটদের প্রথম পরিকল্পনা করা সাড়ে তিন লাখ কোটি ডলারের প্যাকেজের চেয়ে চূড়ান্ত সংস্করণটি আরও বেশি বিনয়ী।

প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষিত কর্মসূচির মধ্যে অন্যতম ছিল এই আইন। এই বিলে সই করার ফলে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা আরও বেশি সুবিধা পাবে বলে আশা করা হচ্ছে। আগামী নভেম্বরে ভোট দেবেন মার্কিন ভোটাররা। এতে নির্ধারিত হবে আগামী দুই বছর কংগ্রেস কাদের নিয়ন্ত্রণে থাকবে।

মঙ্গলবার বিলটিতে সইয়ের পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এটি তার অভ্যন্তরীণ কর্মসূচির ‘চূড়ান্ত অংশ’। বিলের প্যাকেজে রয়েছে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার পাঁচশ’ কোটি ডলারেরে বরাদ্দ। এই ইস্যুতে এটাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি কেন্দ্রীয় বিনিয়োগ।

বিলটির আওতায় কোনো কোম্পানিকে কার্বন নিঃসরণ কমাতে হবে না। তবে যেসব কোম্পানি নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করবে তারা প্রণোদনা পাবে। এছাড়া ইলেক্ট্রিক গাড়ির ক্রেতা কিংবা জ্বালানি সাশ্রয়ী বাড়ি তৈরিতে বিনিয়োগ করবে প্রণোদনা পাবে তারাও।

এ ছাড়া ওই বিলে ৬৫ বছরের বেশি বয়সীদের কাছে প্রেসক্রিপশন ওষুধের দাম কমানোর কথা বলা হয়েছে।

এছাড়া সদ্য স্বাক্ষরিত এই বিলটিতে অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবার জন্য আরও কয়েক হাজার ট্যাক্স এজেন্ট নিয়োগের লক্ষ্যে প্রায় ৪৬ বিলিয়ন মার্কিন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..