1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

হেঁচকি উঠলে ঘরোয়া উপায়ে নিস্তার পাবেন কী ভাবে?

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ২১৭ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : হেঁচকি ওঠা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয় মাঝেমধ্যেই। অনেকের মনেই প্রশ্ন জাগে, এই বিড়ম্বনার কি কোনও নির্দিষ্ট কারণ আছে? নানা কারণেই হেঁচকি উঠতে পারে। কোনও খাবার দ্রুত খেতে চেষ্টা করলে, গরম ও মশলাদার খাবার খেলে কিংবা গরম খাবারের সঙ্গে ঠান্ডা জল খেলে হেঁচকি ওঠার প্রবণতা বাড়ে। অনেক সময়ে দীর্ঘ ক্ষণ হাসলে বা কাঁদলেও হেঁচকি ওঠে।

অনেকের ধারণা, হেঁচকি উঠলে জল খাওয়াই একমাত্র সমাধান। তবে কিছু ঘরোয়া টোটকা মানলে এই সমস্যা থেকে নিষ্কৃতি পেতে পারেন। দেখে নিন সে সব কী কী।

১) লম্বা শ্বাস নিয়ে ভিতরে অনেক ক্ষণ তা ধরে রেখে দিন। সঙ্গে অবশ্যই নাক বন্ধ রাখুন। শ্বাস বার করতে না পারার কষ্ট অসহ্য হয়ে উঠলে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। বার কয়েক এই পদ্ধতি অবলম্বন করলে সহজেই কমবে হেঁচকি।

২) দু’কানে দুই আঙুল ঢুকিয়ে কিছু ক্ষণ বসে থাকুন। শ্বাস চেপে রাখুন সেটুকু সময়। দেখবেন, হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে।

৩) হঠাৎ হেঁচকি ওঠা শুরু করলে সঙ্গে সঙ্গে এক চামচ মাখন বা চিনি খান। মাখনের ফ্যাট ও চিনির শর্করা হেঁচকি কমাতে কার্যকর।

৪) লেবুর টক স্বাদ মুখের ডায়াফ্রাম পেশিগুলিকে উত্তেজিত করে। হেঁচকি ওঠার সময়ে এক টুকরো লেবু মুখে পুড়ে ফেলুন। দেখবেন সমস্যার সমাধান হবে।

৫) হেঁচকি উঠলে একটা বরফের টুকরো মুখে ভরে ফেলুন। কিছু ক্ষণ রেখে খানিকটা গলে গেলে গিলে ফেলুন। হেঁচকির সমস্যা থেকে মুক্তি পাবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..