1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ট্রাম্পের বাড়ি তল্লাশির হলফনামা প্রকাশ

  • আপডেট টাইম : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ১২১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) তল্লাশি চালায়। এ তল্লাশির হলফনামার সম্পাদিত সংস্করণ প্রকাশ করেছে মার্কিন বিচার বিভাগ।

শুক্রবার (২৬ আগস্ট) প্রকাশিত এই হলফনামায় গত ৮ অগাস্ট ট্রাম্পের মার-এ-লাগো রিসোর্টে তল্লাশির কারণ সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের বিচারক ব্রুস রেইনহার্ট শুক্রবার দুপুরের মধ্যে সম্পাদিত ওই হলফনামা প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। তল্লাশি পরোয়ানা অনুমোদনও করেছিলেন তিনি।

হলফনামাটি এক ধরনের শপথ বিবৃতি। তল্লাশি পরোয়ানা চাওয়ার কারণের পক্ষে বিচার বিভাগকে এতে তথ্য-প্রমাণ দেওয়া হয়। কেউ অপরাধে অভিযুক্ত না হলে সাধারণত এই নথি জনসম্মুখে প্রকাশ করা হয় না।

তদন্তের স্বার্থে কৌঁসুলিরা এ হলফনামা সিলগালা করে রাখার আবেদন জানিয়েছিলেন। কিন্তু কয়েকটি গণমাধ্যম এটি প্রকাশের জন্য আইনি ব্যবস্থা নেয়। হলফনামার বিষয়বস্তু জনস্বার্থ-সংশ্লিষ্ট বলে যুক্তি দেখিয়েছিল তারা।

এর আগে ট্রাম্প হলফনামাটি প্রকাশের আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন। বৃহস্পতিবার বিচারক রেইনহার্ট নথিটি প্রকাশের আদেশ দেন।

মার্কিন প্রেসিডেন্টদের সব নথি কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভে জমা দেওয়াই নিয়ম। কিন্তু ট্রাম্প ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সময় অতি গোপনীয় নথি অবৈধভাবে সরিয়েছিলেন কি না কিংবা সরকারি রেকর্ড অবৈধভাবে গোপন করেছিলেন কি না তা তদন্ত করে দেখতেই এফবিআই এ তল্লাশি চালায়।

ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে ওই তল্লাশিতে ২০টিরও বেশি বক্সে ১১ সেট গোপনীয় সরকারি নথি পাওয়ার কথা জানিয়েছিল এফবিআই। সেগুলোর কয়েকটি ‘টপ সিক্রেট’ হিসেবেও চিহ্নিত করা হয়।

তবে ট্রাম্প কোনো ধরনের অপকর্ম করার কথা অস্বীকার করে আসছেন শুরু থেকেই। একই সঙ্গে ওই নথিগুলো গোপন নয় বলেও দাবি করেন তিনি।
খবর আল জাজিরা

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..