1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধ জাহাজ, ফের উত্তেজনা

  • আপডেট টাইম : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১১০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই রবিবার (২৮ আগস্ট) তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক জলসীমা দিয়ে যাত্রা করেছে দুটি মার্কিন যুদ্ধ জাহাজ। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষধের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের পর প্রথমবার যুদ্ধ জাহাজ পাঠানোর কথা জানিয়েছে মার্কিন নৌ বাহিনী। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাষ্ট্রের ৭তম নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষেপণাস্ত্র ক্রুজার ‘ইএসএস অ্যান্টিটাম’ এবং ‘ইউএসএস চ্যান্সেলরসভিল’ রুটিন অনুযায়ী তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক জলসীমায় প্রবেশ করে। প্রণালী দিয়ে জাহাজের ট্রানজিট মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন। আন্তর্জাতিক আইন মেনেই তা পরিচালনা করা হয়েছে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডার মতো দেশগুলোর যুদ্ধ জাহাজ সম্প্রাতিক বছরগুলোয় নিয়মিত তাইওয়ান প্রণালী দিয়ে প্রবেশ করতে দেখা গেছে। এ নিয়ে চরম আপত্তি জানিয়ে আসছে চীন। এসব এলাকা নিজেদের বলে দাবি করে আসছে বেইজিং।

চীনের হুঁশিয়ারি উপক্ষে করে চলতি মাসে তাইওয়ান সফর করেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এর জেরে তাইওয়ানকে ঘিরে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করে চীনা সামরিক বাহিনী।এতে অঞ্চলটিতে যুদ্ধাব্স্থা তৈরি হয়। এদিকে তাইওয়ানের প্রতি পূর্ণ সমর্থনের অঙ্গীকার ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করা চীন, ওয়াশিংটনকে সতর্ক করে বলছে আগুন নিয়ে না খেলতে।

তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ সাধারণত ৮ থেকে ১২ ঘণ্টা অবস্থান করে। আর ওই সময়টা চীনের সামরিক বাহিনী গভীরভাবে পর্যবেক্ষণ করে। সবশেষ মার্কিন যুদ্ধ জাহাজ প্রণালীতে প্রবেশ নিয়ে চীনের তাক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..