1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

হারিয়ে যাওয়া গ্রামের সন্ধান মিলল ব্রিটেনে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২
  • ১২৬ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: শতবছর আগে ডুবে যাওয়া গ্রামের নতুনভাবে জেগে ওঠা, যেন এক আশ্চর্য। যা সত্যই ঘটেছে ইংল্যান্ডের এক শহরে। শতাব্দী প্রাচীন একটি গ্রাম জলাধারের নিচে চাপা পরে গিয়েছিল। আচমকাই দেখা গেল সেই গ্রামের বাড়ি, পাড়া, রাস্তাঘাট সব।

জানা গেছে, এ ঘটনাটি ব্রিটেনের নিউ ইয়র্ক শায়ারের ঘটনা। প্রবল গরমে সেখানকার নিদ উপত্যকার স্কর জলাধারের পানি শুকিয়ে এখন মাটি দেখা যাচ্ছে। সেখানেই প্রকট হয়েছে প্রায় ১০০ বছর ধরে পানির নিচে থাকা গ্রামটি। যার নাম জানা যায়নি। তবে ষোড়শ শতকের মানচিত্রে এই গ্রামের অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছে।

সম্প্রতি ওই জলাধারের পানি শুকিয়ে যাওয়ায় সেখানে বেড়াতে গিয়েছিলেন এক মহিলা। তিনিই ওই শুকিয়ে যাওয়া জলাধারের নিচে জেগে ওঠা প্রাচীন গ্রামের ছবি পোস্ট করেছেন ফেসবুকে। তাতে যেমন পাথুরে দেওয়াল দেওয়া ঘর দেখা যাচ্ছে। তেমনই দেখা যাচ্ছে দীর্ঘ পাথুরে রাস্তাও। আছে পাথরের তোরণ, এমনকি সুরিখানার ধ্বংসাবশেষও।

ছবিতে স্পষ্ট, এলাকাটি এককালে জমজমাট ছিল। তবে ১৯২০ সালে ফাঁকা করে দেওয়া হয় গ্রামটি। তখনো ওই গ্রামে ১২৫০ জন বাসিন্দা থাকতেন বলেও জানা গেছে। কিন্তু বাঁধ দিয়ে পানি সংরক্ষণের জন্য তাদের চলে যেতে বলা হয়। তারপর থেকেই পানির তলায় ছিল গ্রামটি।

প্রসঙ্গত, এক মাস ধরে দাবদাহ চলছে ব্রিটেন। অনেক জায়গাতেই পানির অভাব দেখা গিয়েছে। স্কারের এই জলাধারের পানি শুকিয়ে যাওয়ায় শতাব্দী প্রাচীন ইতিহাস প্রকাশ্যে এলো।
খবর আনন্দবাজার অনলাইন

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..