1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

দুই বছর পর আবারও ‘লা টমাটিনা’ উৎসবে মাতল স্পেন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ১০২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ দুই বছরের বিরতির পর আবারও ঐতিহ্যবাহী ‘লা টমাটিনা’ উৎসবে মাতল স্পেন। করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর এই উৎসব হয়নি। তবে বুধবার (৩১ আগস্ট) করোনা মহামারির আগের মতোই ব্যাপক আনন্দ আর উদযাপনে অনুষ্ঠিত হয় টমেটো মাখামাখির এই উৎসব।

এতে স্পেনের পূর্বাঞ্চলীয় বুনোল শহরের হাজারো স্থানীয় বাসিন্দার সঙ্গে যোগ দেন অনেক বিদেশি পর্যটকও। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে দুই বছর পর অনুষ্ঠিত হওয়া এবারের এই ‘লা টমাটিনা’ উৎসবটি ছিল এর ৭৫তম সংস্করণ।

কেবল স্পেনের বাসিন্দারাই নয়, ঐতিহ্যবাহী এই উৎসবে যোগ দিতে সারা বছর অপেক্ষা করেন অনেক বিদেশি নাগরিকও।

১৯৪৫ সালে স্পেনে ‘লা টমাটিনা’ উৎসবের প্রচলন হয়। সেসময় বুনোল শহরের গ্রামবাসীদের মধ্যে স্বতঃস্ফূর্ত আনন্দ প্রকাশ থেকে টমাটিনার উদ্ভব হয়েছিল বলে জানা যায়। তবে ১৯৫০-এর দশকে জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর একনায়কতান্ত্রিক শাসনের সময়ে এটি কিছু সময়ের জন্য নিষিদ্ধ করা হয়।

পরে এটি আবারও শুরু হয় এবং ১৯৮০-এর দশকে স্পেনজুড়ে জনপ্রিয়তা অর্জন করে। সময়ের সাথে সাথে স্পেনের পাশাপাশি বাইরেও এ উৎসবের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে।

এ উৎসবে অংশগ্রহণকারীরা পরস্পরকে পাকা টমেটো ছুড়ে মারে। টমেটোর লাল রসে ভিজে একাকার হয়ে যায় অংশগ্রহণকারীরা। প্রতি বছর আগস্টের শেষ বুধবার সকালে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে টমেটো উৎসব।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..