1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

নিউইয়র্কে একজনের পোলিও শনাক্ত হওয়ায় জরুরি অবস্থা জারি

  • আপডেট টাইম : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: প্রায় এক দশক পর পোলিও ভাইরাস শনাক্ত হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। যদিও একজনের পোলিও শনাক্ত হয়েছে, গোটা নিউইয়র্কে তা ছড়িয়ে পড়ার আশঙ্কার প্রমাণ মেলায় অঙ্গরাজ্যজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এনিয়ে এ বছর তৃতীয়বার জরুরি অবস্থা জারি হলো নিউইয়র্কে। অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হকাল এর আগে মহামারি করোনায় এবং মাঙ্কিপক্সের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেন।

জরুরি অবস্থার ফলে চিকিৎসা সেবা কার্যক্রমে গতি বাড়ে। মেডিকেলের অন্যান্য কর্মী, ধাত্রী ও ফার্মাসিস্টরা পোলিও টিকাদান কর্মী দলে যোগ দেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলছেন, নিউইয়র্ক সিটি ও এর আশপাশের চারটি কাউন্টির বর্জ্য পানিতে পোলিও ভাইরাসের উপস্থিতি মিলেছে। পোলিও হলে শরীরে বিকলাঙ্গতা পর্যন্ত হতে পারে। এখনও পোলিওর কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি, টিকা দেওয়ার মাধ্যমে একে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে।

জরুরি অবস্থা জারির ফলে নিউইয়র্কে টিকাদানের হার বাড়বে বলে আশা করা হচ্ছে। নিউইয়র্ক অঙ্গরাজ্যে স্বাস্থ্য বিভাগ বলছে, বর্তমান টিকাদানের হার ৭৯ শতাংশ থেকে ৯০ শতাংশে নেওয়ার লক্ষ্যে কাজ করছে তারা।

১৯৫৫ সালে ব্যাপকভাবে টিকাদান শুরু হয়ে ১৯৭৯ সাল নাগাদ পোলিওমুক্ত ঘোষণা করা হয় যুক্তরাষ্ট্রকে। এরপর মাঝে মধ্যে পোলিও শনাক্ত হলেও গত প্রায় এক দশক কারও শরীরে এটি শনাক্ত হয়নি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..