1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্প

  • আপডেট টাইম : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার (১১ সেপ্টেম্বর) দেশটির পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এরপর সমুদ্র উপকূল থেকে প্রায় ২০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। তাছাড়া ভূমিকম্পটিতে বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, সুমাত্রার পশ্চিমে মেনতাওয়াই দ্বীপপুঞ্জে ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় এটির কেন্দ্র ছিল ২৭ কিলোমিটার গভীরে। তবে এতে সুনামির কোনো ঝুঁকি নেই।

দেশটির দুর্যোগ প্রশমন বিভাগ জানায়, ভূমিকম্পের সময় মাথায় কাঠ পড়ে একজন আহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত ভবনগুলোর মধ্যে রয়েছে একটি স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র।

গতকালও (১০ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ায় মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে অন্তত চারটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এগুলোর মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ২ পর্যন্ত।

এদিকে পাপুয়া নিউ গিনির প্রত্যন্ত একটি অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রোববার (১১ সেপ্টেম্বর) সকালে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করে। প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে ভূমিকম্পের আঘাতে আরও বহু মানুষ আহত হয়েছে এবং অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয় সেখানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ৬১ কিলোমিটার (৩৮ মাইল)।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..