1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

মিয়ানমারের তৎপরতা নিয়ে প্রয়োজনে জাতিসংঘে যাব : স্বরাষ্ট্রমন্ত্রী

  • আপডেট টাইম : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২
  • ৭৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে মিয়ানমারের মর্টার শেল ছোড়ার বিষয়টি প্রয়োজনে জাতিসংঘে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রাজধানীর ধানমন্ডিতে শনিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু কোনারপাড়া সীমান্তে শুক্রবার রাতে মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া চারটি মর্টার শেল এসে পড়ে। এতে শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের এক যুবক নিহত হন। আহত হয় রোহিঙ্গা শিশুসহ ৫ জন।

ওই ঘটনার এক দিন পর বাংলাদেশের প্রতিক্রিয়া কী হবে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গতকাল একটা রোহিঙ্গা গ্রুপ মিয়ানমারের সীমানার পাশে জিরো লাইনে অবস্থান করছিল। জিরোলাইন মানে আমাদের সীমানা এবং তাদের সীমানার মাঝখানে যে একটা জিরোলাইন থাকে, সেইখানে এই ক্যাম্পটি অবস্থিত। সেই ক্যাম্পে আমরা দেখলাম গোলাবারুদের আঘাতে একজন মারা গেছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

‘আমরা এটার তীব্র ভাষায় নিন্দা করছি। আমরা যথাশিঘ্র তাদের এ অবস্থান পরিবর্তন করে এই গোলাবারুদ বন্ধ করার জন্য সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের ফরেন মিনিস্ট্রি এ ব্যাপারে কাজ করছে।’

তিনি বলেন, ‘আমরা মনে করি, তারা তাদের ভুল বুঝতে পারবে; তারা সংযত থাকবে। ভবিষ্যতে এ ধরনের কাজ করবে না।’

মিয়ানমারের এ ধরনের তৎপরতায় নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘…বর্ডার দিয়ে রোহিঙ্গারা যেন না আসে, সেটার ব্যবস্থা আমাদের বিজিবি, আমাদের কোস্ট গার্ড করছে। তার পরও দু-একজন জীবনের ঝুঁকি নিয়ে আসছে। আমরা তাদের পুশব্যাক করে আবার ফিরিয়ে দিচ্ছি। এ ধরনের ঘটনা হচ্ছে।

‘এখন যে গোলাগুলি, সেটা নিয়ে আমরা বলছি, তারা তাদের ভেতরে যে কনফ্লিক্ট (সংঘর্ষ), সেটা তাদের ভেতরেই করতে হবে। আমাদের দিকে যাতে না আসে, সে জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি এবং এটা নিয়ে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়, তারা আরও স্ট্রংভাবে বিষয়টি উত্থাপন করবেন। আমরা শান্তিপ্রিয়। আমরা শান্তি রক্ষার্থে যা যা করার করব।’

মিয়ানমার সীমান্তে বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে লড়াই চলছে বার্মিজ সেনাবাহিনীর।

রাষ্ট্রদূতকে ডেকে এনে প্রতিবাদ করার পরও মিয়ানমার সীমান্তে মর্টার শেল ছোড়া অব্যাহত রেখেছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা যুদ্ধ চাই না; স্পষ্ট কথা। আমরা যুদ্ধ চাই না, আমরা চাই এটারও শান্তিপূর্ণ সমাধান। এটা আপনারা বারবার যদি একই কথা বলেন…আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে শান্তিপূর্ণভাবে এটা সমাধা করতে।

‘আমরা সেই চেষ্টাই করছি। আমরা আমাদের পক্ষ থেকে যদি না হয়, আমরা জাতিসংঘের কাছে তুলব; সবকিছু করব।’

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..