1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

আজ বিশ্ব গণ্ডার দিবস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
  • ১৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : বিশ্ব গণ্ডার দিবস আজ (২২ সেপ্টেম্বর)। ২০১০ সালে ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড সাউথ আফ্রিকা ২২ সেপ্টেম্বরকে বিশ্ব গণ্ডার দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে প্রতিবছর এই দিনটি বিশ্ব গণ্ডার দিবস হিসেবে পালন করা হয়।

বিশ্বব্যাপী গণ্ডার শিকার রোধ ও গণ্ডারের বাসভূমি সংরক্ষণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশে এই দিবস পালন করা হয়। বিভিন্ন দেশের সরকার, এনজিও, চিড়িয়াখানা ও সাধারণ মানুষ মিলে এই দিনটি পালন করে থাকে।

সব বন্য প্রাণীদের মধ্যে গণ্ডার অন্যতম গুরুত্বপূর্ণ প্রাণী। সারা বিশ্বজুড়ে পাঁচ ধরনের গণ্ডার দেখা যায়। এর মধ্যে আফ্রিকায় পাওয়া যায়া সাদা ও কালো গণ্ডার, একশৃঙ্গ, জাভা ও সুমাত্রায় প্রজাতির গণ্ডার পাওয়া যায়া এশিয়ায়। এইসব বিপন্ন প্রজাতির গণ্ডার বাঁচানোর জন্য এই দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

গণ্ডারদের বাঁচানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকেও একটি বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। এই দিনটি একেকটি দেশে একেক রকম ভাবে পালিত হয়। যেমন- নানা সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বিতর্ক সভার আয়োজন, স্কুল কলেজের ছাত্রদের এ ব্যাপারে জানানো, চিত্র প্রদর্শনী মিছিল এবং স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা, পোস্টার বিলি করা ইত্যাদি।

প্রাকৃতিক বিপর্যয়, চোরাকারবারি, বন ধ্বংসসহ নানা কারণে গণ্ডার এখন বিলুপ্তির পথে। এদের যদি সঠিকভাবে সংরক্ষণ না করা হয় তাহলে হয়তো ভবিষ্যতে গণ্ডার প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে। আর তাই তাদের সংরক্ষণ করার জন্য মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নানা কর্মকাণ্ডের মধ্যে দিয়ে বিশ্ব গণ্ডার দিবস পালিত হয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..