1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:০৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

ইউক্রেন যুদ্ধ নিয়ে ইউনেস্কোর বৈঠকে ওয়াক আউটের মুখে রাশিয়া

  • আপডেট টাইম : শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ৬৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক সংস্কৃতি সম্মেলনে শুক্রবার রাশিয়ার প্রতিনিধি বক্তব্য রাখতে গেলে ইউক্রেনের যুদ্ধের প্রতিবাদে কয়েক ডজন দেশের প্রতিনিধিরা সম্মেলন থেকে ওয়াক আউট করেন।

মেক্সিকো সিটিতে ইউনেস্কো কর্তৃক আয়োজিত সাংস্কৃতিক নীতি ও টেকসই উন্নয়নবিষয়ক বিশ্ব সম্মেলনের চূড়ান্ত অধিবেশন চলাকালীন এ বয়কটের ঘটনা ঘটে।

লিথুয়ানিয়ান সংস্কৃতি মন্ত্রী সিমোনাস কাইরিস ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর ‘অযৌক্তিক এবং অবৈধ আগ্রাসনের’ কড়া নিন্দা জানান। এক বিবৃতিতে তিনি বলেন, ৪৮টি দেশের পক্ষে তিনি তার এ অবস্থান তুলে ধরেছেন।

কাইরিস বৈঠকে বলেছিলেন যে, ইউনেস্কো রাশিয়ার আগ্রাসনের পর থেকে অন্তত ১৯৩টি ইউক্রেনীয় সাংস্কৃতিক সাইটের ক্ষতির যাচাই করেছে, যার মধ্যে রয়েছে যাদুঘর, গ্রন্থাগার, সাংস্কৃতিক কেন্দ্র এবং ঐতিহাসিক ভবন।

রাশিয়ান প্রতিনিধি সের্গেই অব্রিভালিন সম্মেলনে বক্তব্য রাখলে কয়েক ডজন অংশগ্রহণকারী উঠে অডিটোরিয়াম ত্যাগ করেন এবং সমালোচনাকে ‘অগ্রহণযোগ্য’ বলে প্রত্যাখ্যান করেন।

ইউনেস্কো বলেছে, ১৫০টি দেশের অংশগ্রহনে ৪০ বছরের মধ্যে এ ধরনের সবচেয়ে বড় সম্মেলনে তিন দিনের বৈঠক শেষে সংস্কৃতিকে একটি ‘বিশ্বজনীন কল্যাণের উপাদান’ হিসেবে নিশ্চিত করে একটি ঘোষণাপত্র গ্রহণ করেছে।

তারা ‘অনলাইন সাংস্কৃতিক বৈচিত্র্য, শিল্পীদের বৌদ্ধিক সম্পত্তির অধিকার এবং সকলের জন্য উপাত্ত গ্রহণে ন্যায্য সুবিধার জন্য, বিশেষ করে ডিজিটাল সেক্টরে প্রধান প্ল্যাটফর্মগুলির জন্য প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়নের’ আহ্বান জানিয়েছেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..