1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:২০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

বড়লেখায় খাস জমির দখল নিয়ে মামলার পাহাড়,আদালতের রায়ে দখলবাজ উচ্ছেদের সুপারিশ

  • আপডেট টাইম : শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ৮৫ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি: বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নে সরকারী খাস খতিয়ানের গোরস্থান শ্রেণীর কিছু ভুমির দখল নিয়ে দীর্ঘ প্রায় ৪বছর ধরে একাধিক পক্ষের রীতিমত যেন প্রতিযোগিতা চলছে। একপক্ষ আরেক পক্ষের বিরুদ্ধে অবৈধ দখল ও গাছপালা কেটে নেওয়ার মামলা-মোকদ্দমা দিয়ে ঘায়েলের অপচেষ্টা চালায়। এ নিয়ে আদালতে জমা পড়ে অন্তত ১১টি অভিযোগ ও মামলা। সম্প্রতি এর একটি মামলার বিচারকার্য শেষে ঘোষিত রায়ে আদালত উক্ত সরকারী ভুমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের উচ্চ মহলের দৃষ্ঠি আকর্ষণ করেছেন। যা বড়লেখা চৌকি আদালতের ইতিহাসে প্রথম।

আদালত সূত্রে জানা গেছে, সি.আর-১৭৬/২০(বড়লেখা) মামলার রায় ঘোষিত হয় গত ১৪ সেপ্টেম্বর। বাদী দুদু মিয়া অভিযোগ করেন ১ নম্বর খতিয়ানভুক্ত সায়পুর গোরস্থানের ভুমি বিবাদীরা জোরপূর্বক দখল করে নেওয়ার পায়তারায় লিপ্ত। তারা ব্যাপক গাছ কেটে লুট করেছে ও বেশ কিছু গাছ কেটে ক্ষতি সাধন করেছে। স্বাক্ষ্য গ্রহণকালে আদালত অবগত হন যে, একই ভুমির মালিকানা নিয়ে বিভিন্ন দপ্তর ও আদালতে অন্তত ১১টি মামলা রয়েছে। অথচ না বাদী ও বিবাদী কেউই উক্ত ভুমি মালিক নন। সবাই অবৈধ দখলদার। ঘোষিত রায়ে মামলায় অভিযুক্ত বশির উদ্দিন, আলাল উদ্দিন, গিয়াস উদ্দিন, হানিফা আক্তার ও রোসনা বেগমের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণীত না হওয়ায় আদালত তাদেরকে নির্দোষ সাব্যস্থক্রমে খালাস প্রদান করেন।

রায়ের পর্যবেক্ষণে আদালত লিখেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে স্থানীয় প্রশাসন কর্তৃক বিধি বিধান অনুযায়ী খাস খতিয়ানভুক্ত কবরস্থান শ্রেণীর ১৩.২৮ একর ভুমি যথযথ রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনার উদ্যোগ নেওয়া অপরিহার্য। এ লক্ষ্যে স্থানীয় প্রশাসন কর্তৃক উক্ত ভুমিতে থাকা অবৈধ দখলদারদের উচ্ছেদ করার উদ্যোগ নেওয়ার প্রয়োজনীয়তা থাকলেও এ রকম কোন উদ্যোগ সরকারের পক্ষ থেকে ইতিপূর্বে গৃহীত না হওয়ায় স্থানীয় লোকজন বিভিন্ন দল উপদলে বিভক্ত হয়ে কবরস্থান শ্রেণীর এ খাস জমি দখল করেছে। ফলে এ দখলের বিষয় নিয়ে নিয়মিতভাবে বিভিন্ন ধরণের বিরোধে জড়িয়ে পড়ার কারণে তারা বিভিন্ন ফোরামে উচ্ছেদ আবেদন থেকে শুরু করে অভিযোগ ও মামলা দায়ের করে চলেছে। আবার, উক্ত কবরস্থান শ্রেণীর জমিকে কেন্দ্র করে কবরস্থান পরিচালনা কমিটি গঠন করা নিয়েও নানা রকম বিরোধের উদ্ভব হচ্ছে। উক্তরূপ স্থানীয় বিরোধ সমুহের এবং মামলার উৎসমূখ বন্ধ করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে প্রতিনিধিত্বকারী স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে অনতিবিলম্বে উক্ত কবরস্থান শ্রেণীর খাস জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করার এবং এ জমির সঠিক ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করা একান্ত আবশ্যক মর্মে এ আদালতের নিকট প্রতীয়মান হয়।

বিজ্ঞ আদালত সদয় অবগতি এবং প্রয়োজনীয় কার্যার্থে ব্যবস্থা গ্রহণের জন্য এ রায়ের কপি সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মাননীয় রেজিষ্ট্রার জেনারেলের মাধ্যমে ভুমি মন্ত্রণালয়ের সচিব, সিলেট বিভাগীয় কমিশনার, মৌলভীবাজার জেলা প্রশাসক, বড়লেখা ইউএনও ও সহকারী কমিশনার (ভুমি) বরাবর প্রেরণের আদেশ দেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..