1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
ব্রেকিং নিউজ :
 করোনা আপডেট :   করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ২৩২২

যুক্তরাষ্ট্রে টিকার ২ ডোজ নিলে পরতে হবে না মাস্ক

  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ মে, ২০২১
  • ২৪ বার পঠিত

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) নতুন গাইডলাইন দিয়েছে। সিডিসি বলেছে, যারা করোনাভাইরাসের টিকার দুই ডোজই নিয়েছে, তারা বাড়ির বাইরে মাস্ক ছাড়াই চলাফেরা করতে পারবে। এ ছাড়া অধিকাংশ বদ্ধ স্থানেও তারা মাস্ক ছাড়া থাকতে পারবে বলে জানিয়েছে সংস্থাটি। খবর রয়টার্সের। সিডিসি গতকাল বৃহস্পতিবার বলেছে, জীবনযাপন স্বাভাবিক হতে শুরু করছে। এই গাইডলাইন আরও মানুষকে টিকা নিতে উৎসাহিত করবে। এ ছাড়া যারা টিকার দুই ডোজই নিয়েছে, তাদের অধিকাংশ স্থানে সামাজিক দূরত্ব না মানলেও চলবে বলে জানিয়েছে সংস্থাটি।

গতকাল এ ঘোষণা দেওয়ার ১৬ দিন আগেও একবার গাইডলাইন বদল করেছিল সিডিসি। এরপর আবারও পরিবর্তন আনা হলো। এর আগে গত মার্চে গাইডলাইনে পরিবর্তন এনে সমালোচিত হয়েছিল সংস্থাটি। তখন টিকা নেওয়া প্রবীণ ব্যক্তিদের সঙ্গে স্বজনদের সাক্ষাতের ব্যাপারে নিরুৎসাহিত করেছিল সিডিসি।ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, সিডিসি এমন দিনে এই গাইডলাইনের পরিবর্তন আনল, যেদিন থেকে যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীদের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। ১২ থেকে ১৫ বছরের ১ কোটি ৭০ লাখ কিশোর-কিশোরীকে টিকা দেওয়া শুরু হয়েছে এই দিন থেকে।সিডিসির পরিচালক রোশেল ওয়ালেনস্কি বলেন, যুক্তরাষ্ট্রে দৃশ্যমানভাবে করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়া, কিশোর-কিশোরীদের টিকা দেওয়া শুরু পর নতুন এই গাইডলাইন দেওয়া হলো। তিনি বলেন, বিজ্ঞানের ওপর নির্ভর করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও সিডিসির এই ঘোষণায় ব্যাপক উচ্ছ্বসিত। তিনি গতকাল মাস্ক ছাড়া সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, ‘আমরা ধারণা এটি একটি মাইলফলক। এটি একটি অসাধারণ দিন।বাইডেন বলেন, ‘আপনি যদি টিকার দুই ডোজ নিয়ে থাকেন, তবে আপনি মাস্ক খুলে ফেলতে পারবেন। হাসিমুখে আপনি মানুষকে অভিনন্দন জানাতে পারবেন—যার জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকেরা পরিচিত।’ এ কথা বলে বাইডেন নিজেও হেসেছেন।

 

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে বাইডেন আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠক করেন। এ প্রসঙ্গে রিপাবলিকান সিনেটর শেলি মুর কেপিটো সাংবাদিকদের বলেন, বাইডেন ওই বৈঠকে মাস্ক ব্যবহার করেননি। এ ছাড়া হোয়াইট হাউসে কর্মরত কয়েকজন সাংবাদিকও এই ঘোষণা শোনার পর মাস্ক খুলে ফেলেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..