1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০১:৫৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

ছাত্রাবাস থেকে শিক্ষার্থীদের বহিষ্কারের প্রতিবাদে আফগানিস্তানে বিক্ষোভ

  • আপডেট টাইম : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ১২১ বার পঠিত

অনলাইন ডেস্ক: কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে মঙ্গলবার প্রায় ৩০ আফগান নারী বিক্ষোভ প্রদর্শন করেছে। কর্তৃপক্ষ আইন ভঙ্গ করার অভিযোগে ছাত্রাবাস থেকে শিক্ষার্থীদের বহিস্কারের প্রতিবাদে তারা এ বিক্ষোভ করে। বিক্ষোভকারীরা দাবি করে বলেছে, বহিস্কার হওয়া সব শিক্ষার্থী নারী। নারী শিক্ষার সুযোগের ক্ষেত্রে তালেবান সরকার ক্রমবর্ধমান বিধিনিষেধ আরোপ করার সময় এমন পদক্ষেপ গ্রহণ করা হলো।

তালেবান বাহিনী বিক্ষোভ-সমাবেশ ছত্রভঙ্গ করে দেওয়ার পর আয়োজক ঝোলিয়া পরসি এএফপি’কে বলেন, ‘ছাত্রাবাস থেকে বহিস্কার হওয়া নারীদের জন্য ছিল আজকের বিক্ষোভ। এ সময় আয়োজকরা নারী শিক্ষার মাধ্যমিক বিদ্যালয় ফের খুলে দেওয়ারও দাবি জানান। গত বছর তালেবান আবারও ক্ষমতায় আসার পর থেকে এসব বিদ্যালয় বন্ধ রয়েছে।

নারীরা আফগানিস্তানের বিভিন্ন নগরীতে কট্টরপন্থী তালেবান সরকারের আরোপ করা কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষিপ্ত বিক্ষোভ করে। কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভকারীরা চিৎকার করে বলতে থাকে ‘আমাদের বহিস্কার করবেন না, শিক্ষা আমাদের অধিকার।’

উচ্চ শিক্ষা মন্ত্রণালয় সোমবার জানায়, বিশ্ববিদ্যালয়ের আইন ভঙ্গ করা কিছু সংখ্যক শিক্ষার্থীকে তাদের ছাত্রাবাস থেকে বহিস্কার করা হয়েছে। তবে তারা সবাই নারী ছিল কি না, সে ব্যাপারে মন্ত্রণালয় কিছু জানায়নি।
খবর এএফপি

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..