1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতীয় : গবেষণায় সময় দিতে চিকিৎসকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান , স্বাস্থ্য: সংক্রমণ মোকাবিলায় আমাদের দায়িত্বশীল হতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

চীন দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে যান নামাল

  • আপডেট টাইম : রবিবার, ১৬ মে, ২০২১
  • ১০০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : বেশ কয়েক মাস মঙ্গল গ্রহের কক্ষপথে ঘোরার পর লাল গ্রহটির মাটিতে অবতরণ করেছে চীনের একটি মহাকাশযান। শুক্রবার চীনা যানটি মঙ্গলে নামতে সক্ষম হয়। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে যান পাঠাতে সক্ষম হয়েছে চীন।

মঙ্গলে নামা চীনা যানটির নামকরণ করা হয়েছে ঝুরং নামে। চীনা দেবতার নামানুসারে রাখা হয়েছে এটি। চীনের তিয়ানওয়েন-১ মিশনের অংশ হিসেবে যানটি ২০২০ সালের জুলাইতে উৎক্ষেপণ করা হয়েছে। মঙ্গলে এই যান সফলভাবে অবতরণের মাধ্যমে বড় একটি মাইলস্টোন অর্জন করলো চীনা মহাকাশ সংস্থা। বিগত কয়েক দশকের মধ্যে দ্রুত সফলতা অর্জনের পথে হাঁটছে সংস্থাটি।

তিয়ানওয়েন-১ মিশন সম্পর্কে খুব তথ্যই প্রকাশ করা হয়েছে। তবে ঝুরং নামের মহাকাশ যানটি মঙ্গলের মাটিতে তল্লাশি এবং জীবনের লক্ষণ খোঁজার লক্ষ্যেই ডিজাইন করা হয়েছে।

চীনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে তিয়ানওয়েন-১ মহাকাশ যানটি উৎক্ষেপণের পর থেকেই স্বাভাবিকভাবে কার্যক্রম চালাচ্ছে আর এটি বিপুল পরিমাণ বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করেছে।

যানটি মঙ্গলে অবতরণের পরই চীনা মহাকাশ সংস্থাকে অভিনন্দন জানান নাসার বৈজ্ঞানিক মিশন দফতরের সহযোগী প্রশাসক থমাস জুরবুচেন।

তিনি লেখেন, ‘লাল গ্রহটি নিয়ে মানুষের বোঝাপড়ায় এই অভিযানের অবদান দেখতে বিশ্বের বিজ্ঞান সম্প্রদায়ের সঙ্গে আমিও তাকিয়ে আছি।’

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..