1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:৩৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
আপডেট : ভুল তথ্য বা ভিডিও আপলোড, র‌্যাবের কঠোর বার্তা

ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাট

  • আপডেট টাইম : সোমবার, ১৭ মে, ২০২১
  • ৪৩ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: সকালে তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাটের সৌরাষ্ট্র এলাকা। জাতীয় সিসমোলজি সেন্টার জানায়, উনা ও রাজুলা এলাকাতেও বেশ ভালোই কম্পন অনুভূত হয়েছে।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। সোমবার ভোর ৩.৩৭ মিনিটে কেঁপে ওঠে গুজরাতের বিস্তীর্ণ এলাকা। কম্পনের গভীরতা ছিল পূর্ব উনার ৩.৫ কিলোমিটার গভীরে। যদিও এ কম্পনে কোনো হতাহত বা সম্পত্তি ধ্বংসের খবর এখনো পাওয়া যায়নি।

এরই মধ্যে সোমবার রাতেই গুজরাট উপকূলে আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড় তাউতে। অতি শক্তিশালী এই ঘূর্ণিঝড় এখন মুম্বাই উপকূলের কাছে পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থান করছে। আজ সোমবার বিকেলেই গুজরাট উপকূলে কাছাকাছি সেটি প্রবেশ করবে। রাতের মধ্যেই সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার গতিবেগ নিয়ে গুজরাট উপকূলে উনার কাছে আছড়ে পড়তে পারে তাউতে।

দক্ষিণ-পূর্ব আরবসাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। ঘূর্ণিঝড় এখন পরিণত হয়েছে চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ে। উত্তর, উত্তর-পশ্চিম দিকে এটি অগ্রসর হচ্ছে। এখনো পর্যন্ত এর অভিমুখ গুজরাট উপকূল। ১৭ মে সোমবার রাতেই এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। এখনো পর্যন্ত যা অভিমুখ আছে আজ বিকেলে গুজরাটের পোরবন্দর ও মাহবুবার (ভাবনগর) মাঝে এটি স্থলভাগে প্রবেশ করবে। স্থলভাগের প্রবেশ করার সময় এর গতিবেগ সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার হতে পারে।

গুজরাট উপকূলে পৌঁছনোর আগেই আরব সাগরে এই ঘূর্ণিঝড় সাইকেলোনিক স্টর্ম থেকে ভেরি সিভিয়ার সাইকেলোনিক স্টর্ম বা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সোমবার রাতেই সেই ঘূর্ণিঝড় চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে আছড়ে পড়বে। মুম্বাই উপকূলের গা ঘেঁষে গুজরাট উপকূলের দিকে এগোচ্ছে এই ঝড়। যার প্রভাব পড়তে পারে কেরল, তামিলনাড়ু, কর্নাটক, গোয়া ও মহারাষ্ট্রের উপকূলে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..