1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

এবার সিলেট শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সাড়ে ৬৭ হাজার শিক্ষার্থী

  • আপডেট টাইম : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ২৩৩ বার পঠিত

স্টাফ রিপোটার: আগামীকাল ৬ নভেম্বর থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা। এই পরীক্ষায় সিলেট বোর্ডের অধীনে মোট ৬৭ হাজার ৫২৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্টরা প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করেছেন।
এর মধ্যে ছাত্র ২৯ হাজার ১৫৪ জন এবং ছাত্রী ৩৮ হাজার ৩৭২ জন। মোট ৩০৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসব পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ বছর সিলেট বোর্ডের অধীনে মোট ৮৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গতবছর থেকে এবছর পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গত বছর ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এদিকে, পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে। মৌলভীবাজারে পরীক্ষার্থীসংখ্যা ১৩ হাজার ৮২৪, সুনামগঞ্জে ১২ হাজার ৩৬৯ এবং হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪। তত্ত্বীয় পরীক্ষা আগামী ৬ নভেম্বর থেকে শুরু হয়ে ১৩ই ডিসেম্বর শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১৫ই ডিসেম্বর শুরু হয়ে ২২শে ডিসেম্বর শেষ হবে। পরীক্ষা শেষে নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।
বোর্ডের সচিব প্রফেসর মো. কবির আহমদ জানান, নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সিলেট অঞ্চলের চার জেলার পরীক্ষা কেন্দ্রগুলোতে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম পাঠানো হয়েছে। গঠন করা হয়েছে একাধিক ভিজিল্যান্স টিম। এছাড়া কেন্দ্রে কেন্দ্রে প্রশাসনিক কর্মকর্তাদের নজরদারী থাকবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে, এইচএসসি পরীক্ষা উপলক্ষে সিলেট শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৮টা থেকে পরীক্ষা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ পরিচালিত হবে। কক্ষে চারজনকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা হলেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবা বাছিত, মেন্টেন্যান্স ইঞ্জিনিয়ার কেএম জুবায়ের আরেফিন, সেকশন অফিসার মো. মশাহিদ আলী ও উচ্চমান সহকারী রাবেয়া বেগম।

এছাড়া, এইচএসসি, আলিম, ভোকেশনাল পরীক্ষা নির্বিঘ্ন ও সুষ্ঠু করতে সিলেট নগরীর ২০টি এলাকাকে অস্থায়ীভাবে ‘সংরক্ষিত এলাকা’ হিসেবে ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারী করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ। এসব এলাকায় সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, এবার এইচএসসি পরীক্ষায় ৩০৪টি কলেজের শিক্ষার্থীরা ৮৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। জেলাওয়ারী পরীক্ষা কেন্দ্র হচ্ছে সিলেটে ৩৩, হবিগঞ্জে ১৮, মৌলভীবাজারে ১৪ এবং সুনামগঞ্জে ২১টি। গত সপ্তাহ পর্যন্ত এইচএসসির ফরম ফিলাপ সম্পন্ন হওয়ায় শেষ মুহুর্তে পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৭ হাজার ৫২৬ জন। এদিকে পরীক্ষা নির্বিঘ্ন করতে সকল মহলের সহযোগিতা কামনা করেন তিনি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..