1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

দেশে আরও তিনজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৮ মে, ২০২১
  • ২৩৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: যশোর ও নড়াইলে তিনজনের নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। মঙ্গলবার নিশ্চিত করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জোনাম সেন্টারের সহযোগী পরিচালক ইকবাল কবীর জাহিদ। দুপুরে তিনি সাংবাদিকদের জানান, আক্রান্তদের মধ্যে একজন আইসিইউতে চিকিৎসাধীন।

অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ জানান, গত ১২ মে যশোর সদর হাসপাতাল থেকে দুইজনের নমুনা ও ১৬মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। নমুনা পজেটিভ হওয়ার পর ভারত ফেরত যাত্রী হওয়ায় তাদের নমুনার ভ্যারিয়েন্ট শনাক্তের জন্য স্পাইকপ্রোটিনের সিকুয়েন্স সম্পন্ন করা হয়। আগতদের নমুনায় ভারতীয় ভ্যারিয়েনন্ট বি১.৬১৭.২ এর অস্তিত্ব পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এটি উদ্বেগজনক ভ্যারিয়েন্ট। এ ভ্যারিয়েন্ট ইতিমধ্যে ৬০টি দেশে ছড়িয়েছে। ডাবল মিউট্যান্ট না হলেও এটি উদ্বেজনক।

তিনি বলেন, এখন যারা ভারত থেকে আসছেন তারা ভারতীয় যেকোন ভ্যারিয়েন্ট বহন করতে পারে। সেজন্য আমরা নমুনা পজেটিভ হলেই ভ্যারিয়েন্ট নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। এ ধরণের রোগীকে নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া ঠিক হবে না। এছাড়া দ্রুত আমাদের ভ্যাকসিনের কার্যক্রম শেষ করতে হবে। তাহলে আক্রান্ত হওয়ার আশংকা কম থাকবে। এছাড়া মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানা ও ভারত থেকে মানুষের যাতায়াত কম করতে হবে বলে পরামর্শ দেন তিনি।

এর আগে এপ্রিল মাসে ভারত থেকে আসা ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া যায় বলে জানায় আইইডিসিআর। আক্রান্ত রোগীরা সবাই ভারতের পশ্চিমবঙ্গ, চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানায় চিকিৎসার জন্য গিয়েছিলেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..