1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০১:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

মৌলভীবাজারে চা শ্রমিকদের “মুল্লুক চলো” আন্দোলনের একশ বছর

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
  • ২০৮ বার পঠিত

বিকুল চক্রবর্তী :: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে পালিত হয়েছে মুল্লুক চলো আন্দোলনের একশত বছর (চা শ্রমিক দিবস)।

এই দিবসটিকে চা শ্রমিক দিবস হিসেবে জাতীয় স্বীকৃতি দিয়ে দিনটিকে মজুরিসহ ছুটি দেয়ার দাবীতে আলোচনাসভা ও মানববন্ধন করেছে শ্রমিকরা।

বৃহস্পতিবার বিকেলে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন মিলনায়তনে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক রামভজন কৈরী, যুগ্ন সম্পাদক রেখা বাগতি, অর্থ সম্পাদক পরেশ কালিন্দি, বালিশিরা ভ্যালী সভাপতি বিজয় হাজরা ও চা শ্রমিক ছাত্র যুব পরিষদের নেতা সজল কৈরী প্রমূখ।
এর আগে শ্রীমঙ্গল ভাড়াউড়া চা বাগানে বিশ্ববিদ্যালয় চা শ্রমিক ছাত্র সংসদ চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও চা শ্রমিক দিবসটির জাতীয় স্বীকৃতির দাবীতে মানববন্ধন করে।

একই সাথে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন এর উদ্যোগে জেলার মৌলভী চা বাগানে মুল্লুক চলো আন্দোলনে শহীদদের স্মরনে শ্রদ্ধার্ঘ নিবেদন ও শোষন ও বঞ্চনার হাত থেকে চা শ্রমিকদের মুক্তিসহ দিবসটিকে জাতীয় স্বীকৃতি দেয়ার দাবীতে মানববন্ধন করে।
উল্লেখ্য ১৯২১ সালের এই দিনে চা শ্রমিকরা নিজ দেশে ফিরে যাওয়ার জন্য শ্রীমঙ্গল থেকে পায়ে হেঁটে চাঁদপুর জাহাজ ঘাটে গেলে টাকা ছাড়া তাদের জাহাজে উঠতে দেয়নি জাহাজ কর্তৃপক্ষ। এসময় জোড় করে উঠতে চাইলে বিট্রিশ পুলিশ চা শ্রমিকদের উপর গুলি ছুড়লে অসংখ্য শ্রমিক মারা যায়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..