1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

লাদাখ সীমান্তে ৭০ হাজার সেনা মোতায়েন করল চীন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২
  • ১৪১ বার পঠিত
অনলাইন ডেস্ক: চীন পূর্ব লাদাখে সীমান্ত বরাবর ৭০ হাজারের বেশি সৈন্য মোতায়েন করেছে এবং ভারতের দাবিকৃত লাইনের পাশাপাশি অন্যান্য পয়েন্টগুলোতে অবকাঠামো নির্মাণ অব্যাহত রেখেছে।আজ মঙ্গলবার (২০ ডিসেম্বর) ভারতের নিরাপত্তা সংস্থার সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য টেলিগ্রাফ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সোমবার যখন বলেন, ভারত লাদাখে চীনা স্থাপনা তৈরির বিরুদ্ধে তার সবচেয়ে বড় এলএসি মোতায়েন করেছে, ঠিক সেই মুহূর্তে ভারতীয় সেনাদের গতিবিধি দেখার জন্য ড্রোন মোতায়েন করেছে চীনা বাহিনী বলে দাবি ভারতের নিরাপত্তা সংস্থার। 

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত একজন নিরাপত্তা কর্মকর্তা বলেন, চীনারা ভারতীয় সৈন্যদের গতিবিধির ওপর নজর রাখতে ভারতের দাবিকৃত লাইনের মধ্যে তৈরি করা বাফার জোনগুলোতে প্রচুরসংখ্যক নজরদারি ড্রোন মোতায়েন করেছে। 

তিনি আরও বলেন, চীন পূর্ব লাদাখে এলএসি বরাবর ৭০ হাজার সৈন্য মোতায়েন করেছে এবং তাদের স্থাপনা তৈরি করা চালিয়ে যাচ্ছে। তারা ডেপসাং সমভূমিতে ভারতের দাবিকৃত লাইনের অভ্যন্তরে অতিরিক্ত রাস্তা, হেলিপ্যাড এবং সামরিক ক্যাম্প নির্মাণ করছে, যেখান থেকে তারা এখন পর্যন্ত সরে যেতে অস্বীকার করেছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক আধিকারিক জানিয়েছেন, চীনা সেনাবাহিনীর হুমকি বিবেচনা করে ভারতীয় সেনাবাহিনী অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। 

তিনি বলেন, সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো চীনারা ডেপসাং সমভূমিতে ভারতের দাবিকৃত লাইনের অভ্যন্তরে তাদের ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন চালিয়ে যাচ্ছে। সাবেক এক লেফটেন্যান্ট জেনারেল দ্য টেলিগ্রাফকে বলেন, চীনারা ইতোমধ্যেই গালওয়ান উপত্যকা এবং প্যাংগং লেকের উচ্চতা নিয়ন্ত্রণে নিয়ে বিশাল সামরিক ও কৌশলগত সুবিধার অবস্থানে রয়েছে।চীন পূর্ব সেক্টরে সীমান্তের কাছাকাছি গ্রামসহ বড় আকারের অবকাঠামো নির্মাণ করছে। গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে সীমান্ত অতিক্রম করার একটি চীনা প্রচেষ্টা ব্যর্থ করে দেয় বলে দাবি করে ভারত। এ সময় সংঘর্ষে ১৫ থেকে ২০ ভারতীয় সৈন্য আহত হন। 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..