1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সংসদ থেকে পদত্যাগের প্রশ্নই আসে না সুলতান মনসুর

  • আপডেট টাইম : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
  • ১৭৫ বার পঠিত

স্টাফ রিপোটার: চলতি একাদশ জাতীয় সংসদ থেকে বিএনপির এমপি’রা পদত্যাগ করলেও পদত্যাগ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন বিএনপি’র নির্বাচনী প্রতীক ‘ধানের শীষ’ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়া সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। গণমাধ্যমকে পদত্যাগ না করার বিষয়টি তিনি নিশ্চিত করেন।
বিএনপি’র এমপিদের পদত্যাগের পর নিজের অবস্থান সম্পর্কে জানতে চাইলে সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপি এই প্রতিবেদককে বলেন, আমি তো আর বিএনপি করি না।
কিন্তু, আপনারা তো একই জোটে ছিলেন বলতেই তিনি বললেন, ঐক্যফ্রন্ট এখন নাই। এটা চার বছর আগেই শেষ হয়ে গেছে। সেটা ছিল ড. কামাল হোসেনের নেতৃত্বে, স্বাধীনতার সংবিধানের ভিত্তিতে। সেই ঐক্যফ্রন্টে আমি ছিলাম ঐক্য প্রক্রিয়ার একজন প্রতিনিধি । বিএনপি এসে ওই ঐক্যফ্রন্টে যোগদান করেছিল। আমি যেমন ঐক্য প্রক্রিয়ার প্রতিনিধি হিসেবে যোগদান করেছিলাম। সেখানে গণফোরাম ছিল, অন্যান্য দলও ছিল। কাজেই আমাদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।
পদত্যাগের বিষয়টি এখন নতুন করে আলোচনায় আসছে স্মরণ করিয়ে দিতেই সুলতান মনসুর বলেন, বিএনপি যারা করে, তারা তাদের সিদ্ধান্ত নিয়েছে। আমি তো আর বিএনপি করি না।
আপনি বিএনপি না করলেও আপনারা তো আওয়ামীলীগের জোটেও নেই? আমি তো সেটা বলছি না। কিন্তু, আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন রাজনৈতিক কর্মী। সেই আলোকেই বাংলাদেশকে গড়ে তুলতে চাই। কাজেই জাতীয় সংসদ থেকে পদত্যাগের কোন প্রশ্নই আসে না। বিএনপি’র এমপিরা পদত্যাগের আগে কোনো ধরনের যোগাযোগ করেছিলেন কিনা, এ প্রশ্নের জবাবে সুলতান মনসুর বলেন, আমার সঙ্গে শপথ অনুষ্ঠানের পর…ওই জাতীয় ঐক্যফ্রন্টও নাই। তাদের কারও সঙ্গে আমার কোনো যোগাযোগও নাই।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগে অনুষ্ঠিত বিএনপি’র ঢাকা বিভাগীয় সমাবেশে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন দলটির সংসদ সদস্যরা (এমপি)। কথামতো পরদিন বিএনপি’রএমপিরা স্বশরীরে উপস্থিত হয়ে সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন। কিন্তু বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে সংসদ সদস্যনির্বাচিত হওয়া সুলতান মনসুর তাঁর পদত্যাগ পত্র জমা দেননি। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে চুলচেরা বিশ্লেষণ এবং নানান আলোচনা সমালোচনা।
সুলতান মনসুর ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে ড. কামাল হোসেনের গণফোরামের মনোনীত প্রার্থী হিসেবে জাতীয় ঐক্যফ্রন্টের সমর্থনে মৌলভীবাজার-২ কুলাউড়া আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হওয়ার পর জোটের শীর্ষ নীতি নির্ধারণী ফোরাম স্টিয়ারিং কমিটিরও সদস্য ছিলেন এই সুলতান মনসুর। নির্বাচনের আগে তিনি গণফোরামের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করে দল মনোনীত প্রার্থী হিসেবে ঐক্যফ্রন্টের সমর্থন পান এবং বিএনপির ‘ধানের শীষ’ প্রতীকে নির্বাচন করেন।
দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ২০১৯ সালের ৭ মার্চ এমপি হিসেবে শপথ নেন সুলতান মনসুর। কিন্তু সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরই অবস্থান বদল করে ঐক্যফ্রন্টের বিরুদ্ধে অবস্থান নেন সুলতান। ওই সময় তিনি বলেন, ‘আমি গণফোরামের কেউ ছিলাম না।এখনো নেই। আমি আওয়ামীলীগ কর্মী। শপথ নেওয়ায় গণফোরাম থেকে বহিষ্কারও হয়েছিলেন সুলতান মনসুর।

বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ারের অধিকারী সুলতান মোহাম্মদ মনসুর ১৯৮৬ সালে ছাত্রলীগের সভাপতি হন। তার আগে ১৯৬৮ সালে তিনি ছাত্রলীগের রাজনীতিতে যোগ দেন। ১৯৮৯ সালে ডাকসুর ভিপি পদে তাঁর বিজয় হয়। বাংলাদেশের ইতিহাসে একমাত্র সুলতান মনসুরই ছাত্রলীগ থেকে নির্বাচিত ডাকসু ভিপি। ২০০২ সালে আওয়ামীলীগের কাউন্সিলে তাঁকে সাংগঠনিক সম্পাদক করা হয়। ১৯৯৬ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এক-এগারোর পরে পদস্খলন ঘটলেও ছাত্রলীগ ও আওয়ামী লীগের ত্যাগী নেতা ছিলেন সুলতান। পঁচাত্তর-পরবর্তী ডাকসু ভবনে তিনিই প্রথম বঙ্গবন্ধুর ছবি উত্তোলন করেন।
বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রতিবাদে কাদের সিদ্দিকীর নেতৃত্বে প্রতিরোধ আন্দোলনেও যোগ দিয়েছিলেন তিনি। এ কারণে জীবনের বড় একটা সময় তাঁর কাটতে হয়েছে ভারতের মেঘালয়ের পাহাড়ে আত্মগোপনে। একাদশ সংসদ নির্বাচনের আগে আক্ষেপ করে সুলতান মনসুরবলেছিলেন, ‘আমি আওয়ামী লীগ ছেড়ে আসিনি। আওয়ামী লীগই আমাকে ছেড়েছে। আমার পদ কেড়ে নেওয়া হয়েছে। রাজনীতি থেকে দূরে সরিয়ে দেওয়া হয়েছে।

রাজনৈতিক অবস্থান সম্পর্কে এবং আগামী নির্বাচনে দলীয় প্রতীক কি হবে এমন প্রশ্নের জবাবে সুলতান মনসুর এই প্রতিবেদককে মুঠোফোনে অনেকটা পাশ কাটিয়ে বলেন, এটা তো এক কথায় বুঝে নেয়া উচিত। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে রাজনীতি করছি । যতদিন বেঁচে থাকবো ততদিন বঙ্গবন্ধুর আদর্শ নিয়েই রাজনীতি করে যাবো। আগামী নির্বাচনে অংশ নেয়া প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনে তিনি অংশগ্রহণ করবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..