1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:০৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

১২৬ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি শমসেরনগর স্টেশনে

  • আপডেট টাইম : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
  • ১৫০ বার পঠিত

তানভীর চৌধুরী :: ব্রিটিশ আমলে নির্মিত কমলগঞ্জ উপজেলার শমসেরনগর রেলস্টেশনে আজও উন্নয়নের ছোঁয়া লাগেনি। ১২৬ বছরের পুরনো স্টেশনটি এখন নানা সমস্যায় জর্জরিত ও ঝুঁকিপূর্ণ। দীর্ঘকাল অবহেলার কারণে রেলস্টেশনের কোনো সংস্কার করা হয়নি। এটি বর্তমানে যেন যাত্রীদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। তবে স্টেশনটি সম্পূর্ণ নতুন করে নির্মাণ করার কোনো পদক্ষেপ নেই সংশ্লিষ্ট বিভাগের।

জানা যায়, ১৮৯৬ সালে কুমিল্লা-আখাউড়া-শাহবাজপুর রেলপথ স্থাপন করা হয়। এ সময় কুমিল্লা-আখাউড়া- শাহবাজপুর লাইনের স্টেশন হিসেবে শমসেরনগর রেলওয়ে স্টেশন নির্মাণ করা হয়। বর্তমানে স্টেশনে ঢাকা ও চট্টগ্রামগামী ৫টি ট্রেনের স্টপেজ থাকলেও টিকিট বরাদ্দ নামমাত্র। ১২৬ বছরেও সংস্কার বা উন্নয়নের ছোঁয়া লাগেনি এই স্টেশনে। দ্রুত সময়ে স্টেশনটি সংস্কার করে সব ট্রেনের স্টপেজ ও টিকিটর সংখ্যা বাড়ানোর দাবি জানিয়েছেন এলাকাবাসী ও যাত্রীরা।

সরেজমিনে শমসেরনগর রেলস্টেশনে দেখা যায়, ব্রিটিশ আমলের নির্মিত স্টেশনের বর্তমান অবস্থা জরাজীর্ণ। রেলওয়ে স্টেশনটি নানা সমস্যায় জর্জরিত। যাত্রীদের বসার জন্য নেই কোনো ছাউনি। নামমাত্র একটি শৌচাগার আছে যার অবস্থা করুন। রেলস্টেশনের ভেতরে ও আশপাশে ময়লা- আবর্জনায় ভরপুর। এমনকি পুরনো দেয়ালে পড়েছে মরিচা প্লাটফর্মের ছাদ দিয়ে পানি পড়ে।

স্থানীয় এলাকাবাসী ও ট্রেনের নিয়মিত যাত্রীরা বলেন, শমসেরনগর রেলস্টেশনের অনেক জায়গা দখল হয়ে সংস্কার করা না হয়, তাহলে ভবিষ্যতে জায়গা আরো দখলে চলে যাবে। এত পুরনো একটি স্টেশন অথচ এখন পর্যন্ত কোনো ভবনই নির্মাণ করা হয়নি। যাত্রীছাউনির জায়গা অতি সংকীর্ণ। বিভিন্ন কারণে যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হয়। আন্তনগর ট্রেনগুলোর টিকিট মাত্র ৮ থেকে ১০টি বরাদ দেওয়া হয়েছে এখানে। শমসেরনগরের স্থানীয় বাসিন্দা এবিএম আরিফুজ্জামান অপু বলেন, দীর্ঘদিন ধরে শমসেরনগর রেলস্টেশন আধুনিকায়ন করার জন্য দাবি জানাচ্ছি। দেশের বিভিন্ন স্টেশন নতুনভাবে নির্মাণ করা হলেও আমাদের স্টেশন সেই ব্রিটিশ আমলের মতো রয়ে গেছে। দ্রুত সময়ে এই স্টেশনটি আধুনিকায়ন করার দাবি জানান তিনি। শমসেরনগর রেলস্টেশন আধুনিকায়ন করার দাবি জানিয়ে শমসেরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুয়েল আহমদ বলেন, এই স্টেশন থেকে সরকার প্রচুর রাজস্ব আদায় করলেও এখনো আধুনিকায়ন করা হয়নি। এই স্টেশন দিয়ে জেলার বিভিন্ন উপজেলার যাত্রীরা যাতায়াত করেন। রেলস্টেশনটি আধুনিকায়ন করে সব ট্রেনের স্টপেজ দেওয়া ও প্রথম শ্রেণির স্টেশনে রূপান্তর করার দাবি জানান তিনি। শমসেরনগর রেলস্টেশনের সহকারী মাস্টার উত্তম কুমার দেব বলেন, স্টেশনটি জরাজীর্ণ অবস্থায় আছে। এখানে যাত্রীদের পর্যাপ্ত সুযোগ সুবিধা নেই। আন্তনগর ট্রেনের টিকিট বরাদ অনেক কম। প্লাটফর্মের ছাদ দিয়ো বৃষ্টির পানি পড়ে। সম্প্রতি স্টেশনের ছাদ সংস্কার করার জন্য প্রকৌশলীরা ভিজিট করে গেছেন। স্টেশনটি আধুনিকায়নের বিষয়ে আমার কোনো কিছু জানা নেই। বাংলাদেশ রেলওয়ে কুলাউড়া সেকশনের ঊর্ধ্বতন উপ-সহকারী (কার্য) হুসাইন বলেন, শমসেরনগর রেলস্টেশন নতুনভাবে নির্মাণের জন্য ঢাকায় প্রস্তাব পাঠানো হয়েছে। আশা করছি কয়েক বছরের মধ্যে হয়ে যাবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..