1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২
  • ২৮৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::দেশের উচ্চশিক্ষার শীর্ষ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যকরী পরিষদ-২০২৩ এর নির্বাচন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে । এদিন সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে শুরু হবে সমিতির নির্বাচনের ভোটগ্রহণ, যা চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। নির্বাচনকে সামনে রেখে বিগত কয়েক দিনে বিভাগ, অনুষদ ও বিশ্ববিদ্যালয় ক্লাবে গিয়ে শিক্ষকদের কাছে ভোটপ্রার্থনায় ব্যস্ত সময় পার করেছেন প্রার্থীরা।
উল্লেখ্য, গত কয়েক বছর ধরে শিক্ষক সমিতির নির্বাচনে দু’টি দল- আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দলের মধ্যেই নির্বাচন হচ্ছে। বামপন্থী শিক্ষকদের গোলাপী দল ২০১৬ সালের পর থেকে নির্বাচনে অংশ নিচ্ছে না। সমিতির কার্যকরী পরিষদের ১৫ সদস্যবিশিষ্ট পদে ইতোমধ্যে নীল ও সাদা দল তাদের প্রার্থী চূড়ান্ত করেছে।
এদিকে, নীল দলের প্যানেল থেকে মনোনয়ন না পেয়ে ‘বিদ্রোহী প্রার্থী হিসেবে’ সভাপতি পদে প্রার্থিতা ঘোষণা করেছেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন। এতে নীল দলের প্যানেলে ভোট হারানোর শঙ্কাও করছেন শিক্ষকদের কেউ কেউ। প্যানেলের শীর্ষপদে পক্ষপাতিত্বের মাধ্যমে মনোনয়ন দেওয়ার অভিযোগ এনে নির্বাচনে নেমেছেন অধ্যাপক ড. জামাল। তার দাবি, তিনি নিজেও স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি। তিনি সভাপতি পদ ছাড়া অন্যদের বিজয় চান। ভোটারদের নজর কাড়তে ইতোমধ্যে একটি প্রচারপত্র বিলি করছেন অধ্যাপক জামাল।
প্রসঙ্গত, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে (২০০৯ সাল) শিক্ষক সমিতিতে নীল দল একচ্ছত্রভাবে জয় পেয়ে আসছে। গত নির্বাচনেও ১৫ পদের ১৪টিতেই জয় পেয়েছিলো সংগঠনটি।
নির্বাচনে নীল দলের প্রার্থী যারা
নীল দল থেকে সভাপতি পদে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক পদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা প্রার্থিতা করছেন।
সহ-সভাপতি পদে শামসুন্নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লাফিফা জামাল, যুগ্ম-সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবু খালেদ মো. খাদেমুল হক, কোষাধ্যক্ষ পদে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানকে মনোনয়ন দেওয়া হয়েছে।

এছাড়া, কার্যকরী পরিষদের দশ সদস্য পদের জন্য লড়ছেন টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূইয়া, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, ইতিহাস বিভাগের অধ্যাপক ও সাবেক প্রক্টর ড. মো. আমজাদ আলী, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. কামরুল হাসান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউর রহমান, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আক্কাছ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শরিফ আখতারুজ্জামান, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শারমীন মূসা।
সাদা দলের প্রার্থী যারা
সাদা দল থেকে সভাপতি পদে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম এবং সাধারণ সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সহ-সভাপতি পদে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ পাল, কোষাধ্যক্ষ পদে ব্যবসায় শিক্ষা প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক ও স্যার পি জে হার্টগ ইন্টান্যাশনাল হলের প্রাধ্যক্ষ ড. মো. মহিউদ্দিন প্রার্থী হয়েছেন। এছাড়া, সদস্য পদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম, অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মোহাম্মদ মাহবুবুর রহমান, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল করিম, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. নুরুল আমিন, ড. মো. সাইফুল আলম, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম ও বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাফী মো. মোস্তফা প্রার্থিতা করছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..