1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ধলাই প্রতিরক্ষা বাঁধে ধ্বস: ভাঙ্গন রক্ষায় গ্রামবাসীর স্মারকলিপি প্রদান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০২৩
  • ৩৫৪ বার পঠিত

স্টাফ রিপোটার: কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের দক্ষিণ শিমুলতলা এলাকায় ধলাই নদীর ঝুঁকিপূর্ণ বাঁধের হুমকিতে অর্ধশতাধিক পরিবার। বাঁধ মেরামতের দাবি জানিয়ে পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী বরাবরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, মাধবপুর ইউনিয়নের দক্ষিণ শিমুল তলা গ্রামে ধলাই নদীতে ইউ আকৃতির বড় ধরণের একটি বাঁক রয়েছে। বাঁকটির নিচেই ধলাই প্রতিরক্ষা বাঁধের প্রায় চারশ ফুট মাটি ধ্বসে পড়ছে। আগামী বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের প্রবলে নদী ভাঙ্গনের আশঙ্কা রয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ রয়েছে। এই স্থানে ভাঙ্গন দেখা দিলে মণিপুরী অধ্যূষিত এলাকা অর্ধশতাধিক বসতবাড়ি, জমির ফসল ও বিভিন্ন প্রতিষ্ঠানসহ বড় ধরণের ক্ষয়ক্ষতির হবে বলেন স্থানীরা মনে করছেন।
স্থানীয় লোকজন জানান, প্রায় এগারো বছর যাবত সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে আবেদন করেও ঝুঁকিপূর্ণ এই স্থানটিতে বাঁধ মেরামতের কোন কাজ হয়নি। দীর্ঘ সময়ের ফলে উপজেলার দক্ষিণ শিমুলতলা গ্রামের বাঁধটি পুরোদমে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ফলে বর্ষার সময়ে প্রবল স্রোতে বাঁধ ভেঙ্গে বাড়িঘর বিলীনসহ বড় ধরণের ক্ষয়ক্ষতি হবে।
মাধবপুর ইউনিয়নের শিমুলতলা গ্রামের প্রফুল্ল কুমার সিংহ, মনোদেবী সিনহা, সুষমা সিনহা, সুচিত্রা সিনহা, অকিলা সিনহা, সুমন সিংহ বলেন, বাড়িঘর নিয়ে বড় ধরণের ঝুঁকিতে রয়েছি। বাঁধ মেরামতের দাবি জানিয়ে আসলেও এখানে বাঁধে কোন ব্লক দেয়া হচ্ছে না। ফলে বাঁধের মাটি ধ্বসে এখন পুরোদমে ঝুঁকিতে। আগামী বৃষ্টি হলেই পানির স্রোতে বাঁধটি ভেঙ্গে যাবে। কমপক্ষে ৪০ থেকে ৫০টি ঘরবাড়ি বিলীন হয়ে যাবে। সরকারি উদ্যোগে দ্রুত বাঁধ মেরামতের দাবি জানিয়ে সম্প্রতি পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী বরাবর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।
মাধবপুর ইউপি চেয়ারম্যান আসিদ আলী বলেন, নদী ভাঙ্গনের বড় ধরণের ক্ষয়ক্ষতি থেকে বাঁচার স্বার্থেই দ্রুত গতিতে মেরামত করা জরুরী। এজন্য শুষ্ক মৌসুমেই পানি উন্নয়ন বোর্ড যথাযথ পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।
কমলঘঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন বলেন, শিমুলতলা গ্রামবাসীর স্মারকলিপি সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে। জনগুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার এর সাথে কথা বলে যথাযথ ব্যবস্থা গ্রহণের চেষ্টা করবো।
এ ব্যাপারে জানতে চাইলে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার এর নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল জানান, এ জেলায় নতুন যোগদান করেছি। শিমুলতলা গ্রামটি সরেজমিন পরিদর্শন করে দ্রুত ধলাই নদীর বাঁধ মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..