1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শ্রীমঙ্গলের মির্জাপুরস্থ ময়না পীর (রহ.) এর আস্তানায় বার্ষিক ওরশ অনুষ্ঠিত

  • আপডেট টাইম : সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩
  • ২৩৬ বার পঠিত

স’লিপকঃ প্রতি বছরের ন্যায় এবারও ২৪শে পৌষ (৮ জানুয়ারী) রোজ রবিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুরস্থ ময়না পীর (রহ.) এর পাকপাঞ্জতন আস্তানায় তার প্রতিষ্ঠিত বার্ষিক পবিত্র ওরশ মোবারক অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বাদ ফজর আস্তানায় পাকপাঞ্জতনের বাতি প্রজ্জ্বলন, আতর গোলাপ ও সুগন্ধি ছিটানো, চান্দোয়া টাঙানো, আস্তানা ও পাকপাঞ্জতনের আসন সাজসজ্জা, পবিত্র কোরআনুল কারীম খতম, জিয়ারত, মিলাদ মাহফিল, জিকির আসকার, বিশেষ মোনাজাত ও শিরনী বিতরণ করা হয়।

ওরশ উপলক্ষে আগেরদিন থেকেই বিভিন্ন স্থান থেকে ময়না পীর (রহ.) এর আস্তানায় তার ভক্ত- মুরিদান ও আশেকান- মুহিব্বানরা এসে জড়ো হন। রাতে ভক্ত- মুরিদান ও আশেকান- মুহিব্বানরা তাদের দরদী কন্ঠে ভাবভক্তিমূলক মুর্শিদী গান পরিবেশন করেন।
উল্লেখ্য যে, ময়না পীর (রহ.) একজন পরহেজগার বুজুর্গ তরিকতের দরবেশ ছিলেন। ছোটবেলা থেকেই তিনি ছিলেন আত্মভোলা প্রকৃতির। সবসময় তিনি ধ্যানে মগ্ন থাকতেন। মাঝেমধ্যে তিনি আশপাশের পাহাড়ে নির্জন স্থানে ধ্যানে সময় অতিবাহিত করতেন। আস্তানায় অবস্থানকালীন তিনি জিকির আসকারে মশগুল থাকতেন। লোকমুখে তার অনেক কারামত ও কামালিয়াতের কথা শোনা যায়। তিনি সিলেট আম্বরখানার পীরে তরিকত মাওলানা তাহির আলম (রহ.) এর খলিফা ছিলেন। তিনি আমৃত্যু চিশতিয়া তরিকার একজন একনিষ্ট প্রচারক ও খাদেম ছিলেন। মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা তথা সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চলে তার অগণিত ভক্ত- মুরিদান ও আশেকান- মুহিব্বানবৃন্দ ছড়িয়ে ছিটিয়ে আছেন। ১০৫ বছর বয়সের ময়না পীর (রহ.) বিগত ২ মার্চ ২০২২ইং রোজ বুধবার সন্ধ্যা ৬টার সময় মির্জাপুরস্থ নিজ আস্তানায় মৃত্যু বরণ করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..