1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৭ মার্চ ২০২৩, ০৬:৪৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সকলকে ভূমিকা রাখতে হবে: রাষ্ট্রপতি

শমশেরনগরে দিনব্যাপী পিঠা উৎসব অনুষ্ঠিত

  • আপডেট টাইম : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ১৬১ বার পঠিত

কমলগঞ্জ প্রতিনিধি: কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে আবহমান বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী পিঠা উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) সকাল ১০ টা থেকে রাত পর্যন্ত স্থানীয় শিংরাউলী ইলেভেন স্টার ক্লাব মাঠে ১৬তম পিঠা মেলা উৎসবের আয়োজন করে শমশেরনগর পিঠা উৎসব উদযাপন পরিষদ। সন্ধ্যার পর মেলায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইপ, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।


পিঠা উৎসব উদযাপন পরিষদের আহবায়ক শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদের সভাপতিত্বে ও সদস্য সচিব সৈয়দ ইশতিয়াক উদ্দীন বাবেল এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের ম্যানচেষ্টার শাখার সাবেক সভাপতি স্যার এনাম উল ইসলাম ডিবিএ, কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন। সন্ধ্যার পর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠশিল্পী আশিক।
আবহমান বাঙলার ঐতিহ্য ও সংস্কৃতিকে লালন করার জন্য গ্রামবাংলার হরেক রকমের পিঠাপুলি নিয়ে বসেছিল পিঠা উৎসবে। আয়োজকরা জানিয়েছেন, হরেক রকমের পিঠার সমাহার। চালের গুড়া দিয়ে পিঠা, চিতই, পাটিসাপটা, গোলাপ, ভাপা, নকশি, মাখন, ফুল পিঠা, ঝুড়ি পিঠা, মিষ্টি সন্দেশসহ ইত্যাদি তালিকায় রয়েছে। পিঠা উৎসবে আগত দর্শনার্থীরা পিঠা পরখ করে দেখেছেন। কেউ কেউ স্বাদও নিয়েছেন।
পিঠার উৎসবের অন্যতম আয়োজক সৈয়দ ইশতেয়াক বাবেল বলেন,‘শহরে পিঠাপুলি বানানো এখন অনেক কমে গেছে। গ্রামবাংলার বাহারি পিঠা তৈরি আমাদের সংস্কৃতির অংশ। সামাজিক, পারিবারিক ও ধর্মীয় উৎসবে পিঠার প্রচলন বেশ পুরোনো। এ রকম আয়োজন আমাদের গ্রামবাংলার সংস্কৃতিকে মনে করিয়ে দেয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..