1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
ব্রেকিং নিউজ :
 করোনা আপডেট :   করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ২৩২২

বাংলাদেশ কখনও ইসরাইলকে স্বীকৃতি দেবে না: পররাষ্ট্রমন্ত্রী

  • আপডেট টাইম : রবিবার, ২৩ মে, ২০২১
  • ৫৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ ইসরাইলকে স্বীকৃতি দেয়নি কখনও দেবেও না। পাসপোর্টে ইসরাইল ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়েছে আন্তর্জাতিক মান বজায় রাখতে। রোববার (২৩ মে) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন তিনি।

এ কে আব্দুল মোমেন বলেছেন, আধুনিক যুগে কোনো পাসপোর্টে লিখা থাকে না যে কোনো দেশে ট্রাভেল করা যাবে কি যাবে না। সেই স্ট্যান্ডার্ড মেইনটেইন করতে গিয়ে এটা করা হয়েছে। বাংলাদেশ ইসরাইলকে স্বীকৃতি দেয়নি ও দেবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশের পাসপোর্টে এতদিন ধরে লেখা থাকতো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরাইল’। তবে নতুন ই-পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’। এখানে ‘একসেপ্ট ইসরাইল’ লেখাটি বাদ দেওয়া হয়েছে। তবে বাংলাদেশ ইসরাইলকে স্বীকৃতি দেয়নি।

‘একসেপ্ট ইসরায়েল’ লেখাটি বাদ দেওয়ায় ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন টুইটার বার্তায় বলেন, অনেক বড় খবর। বাংলাদেশ ইসরাইলেয়ের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। এবার বাংলাদেশ ও ইসরাইলেরে মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করলে উভয় দেশের জনগণ লাভবান হবে। তিনি কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বাংলাদেশকে স্বাগত জানান।

এনিয়ে এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পাসপোর্টের ‘আন্তর্জাতিক মান’ রাখতে গিয়ে এই পরিবর্তন। ই-পাসপোর্টে পরিবর্তন এলেও এমআরপিতে তা আগের মতোই রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..