1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারে জমকালো আয়োজনে বিশ্ব কুষ্ঠ দিবস পালন

  • আপডেট টাইম : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩
  • ৪৮৬ বার পঠিত

বিশেষ প্রতিবেদক: দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হলো। ১৯৫৩ সাল থেকে প্রতি বছর জানুয়ারির শেষ রবিবার কুষ্ঠের ব্যাপারে জনসচেতনতা বাড়াতে দিবসটি পালিত হয়ে আসছে।
এইরই ধারাবাহিকতায় ‌এখনই কাজ করি, কুষ্ঠ রোগ নির্মূল করি এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা দেশের ন্যায় সিভিল সার্জন অফিস,মৌলভীবাজার এর উদ্যোগে ল্যাপরা বাংলাদেশ ও হীড বাংলাদেশ এর সহায়তায় র‍্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়।
বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে রবিরার  সকাল ১০ ঘটিকায় বেলুন উড্ডয়ন এর মাধ্যমে ডা. চৌধুরী জালাল উদ্দিন মূর্শেদ, সিভিল সার্জন মৌলভীবাজার, র‍্যালী উদ্ভোধন করেন। র‍্যালীতে বিভিন্ন শ্রেনী ও পেশার লোকজনের পাশাপাশি কুষ্ঠ রোগী ও ছাত্র/ছাত্রীরা উপস্থিত ছিলেন।  র‍্যালী শেষে সদর হাসপাতলেল পিআইও ভবরনর কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায়  মোহাম্মদ আব্দুর রব জাকারিয়া, পিও সিভিল সার্জন অফিস মৌলভীবাজার এর পরিচালনায় উক্ত অনুষ্টানে সভাপতিত্ব করেন ডা. চৌধুরী জালাল মুর্শেদ।  এসময় মৌলভীবাজার জেলার কূষ্ঠ রোগীর চিত্র তুলে ধরেন। সেই সাথে প্রধানমন্ত্রীর এসডিজি বাস্তবায়নের লক্ষে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে কুষ্ঠ মুক্ত করার জন্য সকলকে একযোগে কাজ করার জন্য আহবান করেন। আলোচনা সভায় কুষ্ঠ বিষয়ক প্রেজেন্টেশন করেন ডা. টমাস দে টিটু, এমওসিএস, সিভিল সার্জন কার্যালয়।  প্রেজেন্টেশন শেষে ছাত্র ছাত্রী দের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডা. টমাস দে টিটু। প্রমুখ উপস্থিত ছিলেন।
এ দিবসের উদ্দেশ্য হলো কুষ্ঠ সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা এবং এই রোগে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করা। জনবিচ্ছিন্ন কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সমাজে পুনঃগ্রহণ, সর্বপ্রকার কুষ্ঠজনিত কুসংস্কার দূরীকরণ, এ সব লক্ষ্য সামনে নিয়ে জনসাধারণ এবং কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সঠিক তথ্য ও শিক্ষা দেয়াই হচ্ছে এই দিবসের লক্ষ্য।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..