1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজার সদর উপজেলার নিতেশ্বরে হযরত শাহ্ কালা (রহঃ) ২১৭তম উরুস মোবারক অনুষ্ঠিত

  • আপডেট টাইম : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪৭৫ বার পঠিত

স্টাফ রিপোর্টার: চিরাচরিত প্রথানুসারে যথাযোগ্য মর্যাদায় প্রতি বছরের ন্যায় এবারও মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের নিতেশ্বরে হযরত শাহ্ কালা (রহঃ) দরগা শরীফের ২১৭তম বার্ষিক পবিত্র উরুস মোবারক অনুষ্ঠিত হয়েছে।

রোববার ৫ ফেব্রুয়ারি এ উপলক্ষে বাদ যোহর মিলাদ মাহফিল, জিয়ারত, তবারুক বিতরণ, আতর গোলাপ ও সুগন্ধি ছিটানো, চান্দোয়া টাঙানো, গিলাফ ছড়ানো, মাজারের সাজসজ্জা, আলোকসজ্জাকরণ, সন্ধ্যায় চেরাগবাতি প্রজ্জ্বলন, বাদ মাগরিব শাহ্ কালা (রহঃ) হাফিজিয়া মাদরাসা মাঠে গজল সন্ধ্যা, সারারাত ব্যাপী জিকির-আযকার, মিলাদ মাহফিল, কোরআন তেলাওয়াত এবং বাদ ফজর বিশেষ মোনাজাতের মাধ্যমে উরুসের সমাপ্তি করা হয়।উরুস উপলক্ষে সকাল থেকেই বিভিন্ন স্থান থেকে ভক্ত- মুরিদান ও আশেকান- মুহিব্বানরা এসে জড়ো হন। দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা শেষে রাতে ভক্ত আশেকানদের নিয়ে খানকাহ অনুষ্ঠিত হয় এবং রাতে বাউল শিল্পীরা ভাবভক্তিমূলক মুর্শিদী গান পরিবেশন করেন।

 

 

হযরত শাহ্ কালা (রহঃ) দরগা শরীফের ২১৭তম বার্ষিক পবিত্র উরুস মোবারক উপলক্ষে মাজার সংলগ্ন মাঠে প্রতি বছরের ন্যায় দিবারাত্রব্যাপী রকমারী প্রসাধনী নিয়ে বিভিন্ন বণিকরা পসরা সাজিয়ে দোকান খোলে বসেন। মেলা দেখতে ও বাউল গান শুনতে জেলার বিভিন্ন স্থান হতে হাজার হাজার নানান বয়সী নারী-পুরুষ ভীড় জমায়। জানা যায়, হযরত শাহ্ কালা (রহঃ) দরগা শরীফের পবিত্র উরুস মোবারক উপলক্ষে মাজার সংলগ্ন মাঠে দুইশত বছর ধরে এই মেলা চালু হয়ে আসছে। স্থানীয়ভাবে কালা শাহ্র মেলা নামে তা পরিচিতি লাভ করে। মেলা ও উরুস উপলক্ষে আশেপাশের গ্রামগুলোতে মেয়ে-জামাতাসহ আত্মীয়-স্বজনরা মেলা বসার আগেই বেড়াতে আসেন।

মেলায় সাংসারিক কাজে ব্যবহারের বিভিন্ন সামগ্রী, রকমারী জিনিসপত্র মিষ্টান্ন ও প্রসাধনির সামগ্রীর দোকান বসে। মাজারের খাদিমরা এ মেলার আয়োজন করেছিলেন। মেলাটি মূলত দিবারাত্রব্যাপী হলেও স্থানীয়ভাবে এর আনন্দের রেশ থাকে বেশ কয়েকদিন ব্যাপী। হযরত শাহ্ কালা (রহঃ) এর সকল ভক্তবৃন্দের উরুস মোবারকে যোগদান করে পবিত্র উরুস মোবারককে সফল ও স্বার্থক করার জন্য সকল ভক্ত-মুরিদান, আশেকান- মুহিব্বান ও মিডিয়াকর্মীদের প্রতি মৃত হাজী মোঃ উদ্ধার উল্লা মোতাওয়াল্লীর উত্তরসূরী আব্দুল মতিন, মাজার পরিচালনা কমিটির সভাপতি মোঃ আতাউর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ জৈন উদ্দিন আহমেদ জনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..