1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

ম্যান ইউকে হতাশ করে ইউরোপা জিতল ভিয়ারিয়াল

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ১৪৮ বার পঠিত

স্পোর্টস ডেস্ক : শেষ ১৫ বছরে কোনো ইউরোপিয়ান ফাইনালে স্প্যানিশ দলের বিপক্ষে জয় নেই কোনো ইংলিশ দলের। সে ইতিহাস বদলে দেওয়ার লক্ষ্যটা পূরণ হলো না ম্যানচেস্টার ইউনাইটেডের।

ইউরোপা লিগের ফাইনালে নির্ধারিত সময় ১-১ ড্রয়ের পর সাডেন ডেথে ১১-১০ ব্যবধানে হারল দলটি। আর ইউরোপা লিগ বিশেষজ্ঞ উনাই এমেরির ভিয়ারিয়াল জিতল তাদের ৯৮ বছরের ইতিহাসে প্রথম কোনো ইউরোপীয় শিরোপা।

ইংলিশ প্রিমিয়ার লিগের রানার্স আপের বিপক্ষে লা লিগার সপ্তম দলের লড়াই, ইউরোপার ফাইনালের বিল্ড আপে এ বিষয়টাই যেন বড় হয়ে উঠে আসছিল দারুণভাবে।

ইউনাইটেডই প্রথমার্ধে এগিয়ে ছিল বলের দখলে। তবে প্রতিপক্ষ গোলমুখে তার ছাপ ফেলতে পারছিল না কোচ ওলে গুনার সোলশায়ারের শিষ্যরা। উল্টো ভিয়ারিয়াল নিজেদের প্রথম শটটা নেয় ২৯ মিনিটে, তাতেই গোল। এ মৌসুমেই ভ্যালেন্সিয়া থেকে ভিয়ারিয়ালে আসা দানি পারেহোর দারুণ এক ফ্রি কিকে ভলি থেকে দুর্দান্ত এক ফিনিশ করেন জেরার্ড মোরেনো। চলতি মৌসুমে ৩০তম গোলের দেখা পান তিনি, যা ফাইনালে দলকে পাইয়ে দেয় মহামূল্য লিড।

এগিয়ে থেকেই বিরতিতে গিয়েছিল ভিয়ারিয়াল, তার আগে ইউনাইটেডের ওপর আধিপত্য ছিল তাদেরই। তবে বিরতির পরে যেন ভাটা পড়ল তাতে, পাল্লা দিয়ে বাড়ে ইউনাইটেডের আক্রমণের ধার। প্রথমার্ধটা মোটে একটা লক্ষ্যে থাকা শট নিয়ে শেষ করা রেড ডেভিলরা দ্বিতীয়ার্ধে নিজেদের প্রথম ‘অন টার্গেট’ শটেই পায় গোলের দেখা।

৫৫তম মিনিটে কর্নার থেকে সুযোগ পায় ইংলিশ দলটি। সেটা ভিয়ারিয়াল রক্ষণ ক্লিয়ার করলেও ঠিকঠাক বিপদমুক্ত করতে পারেনি আদৌ। বক্সের বাইরে থেকেই যার সুযোগটা নেন মার্কাস র‌্যাশফোর্ড। তবে তা এক ভিয়ারিয়াল ডিফেন্ডারের পায়ে লেগে আসে এডিনসন কাভানির কাছে, ছয় গজ বক্স থেকে গোলটা করতে ভুল করেননি উরুগুইয়ান এই স্ট্রাইকার। সবশেষ ১০ ম্যাচে ৯ গোল করা কাভানির ভুল করার কথাও নয় অবশ্য।

নির্ধারিত সময়ে আরও একটা সুযোগ এসেছিল কাভানির কাছে। কিন্তু ৭২ মিনিটে তার দারুণ এক হেডার ফেরে ভিয়ারিয়াল ডিফেন্ডারের পায়ে লেগে। এর মিনিট দুয়েক আগে র‌্যাশফোর্ড প্রতিপক্ষ বিপদসীমায় ফাঁকায় বল পেয়েও পারেননি গোল করতে, ফলে ১-১ সমতা আর ভাঙেনি নির্ধারিত সময়ে।

যোগ করা অতিরিক্ত সময়ে গোল করার চেয়ে গোল হজম না করাতেই যেন সব মনোযোগ ঢেলে দিয়েছিল ইউনাইটেড। তবে এর মাঝেও দুয়েকটা আক্রমণ দেখা গেছে, যার প্রায় সবকটাই ছিল ভিয়ারিয়ালের। তার একটাতেই ওঠে পেনাল্টির জোর আবেদন। ১১৪ মিনিটে মোরেনোর শট ব্লক করেন ফ্রেড, তবে তাতে হাতের ছোঁয়া ছিল। সে সময়ে তার হাত ছিল শরীরের বাইরে, কিন্তু ভিএআর দেখেও তাতে সাড়া দেননি রেফারি।

ফলে ২০১৩-১৪ মৌসুমের পর ফাইনাল গড়ায় অতিরিক্ত সময়ে। সব রোমাঞ্চ যেন তোলা ছিল তার জন্যেই। নির্ধারিত পাঁচ পেনাল্টি থেকে কেউই মিস করলেন না, ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’-এই যেন ছিল দুই দলের মূলমন্ত্র। খেলা গড়াল সাডেন ডেথে। সেখানেও পরের পাঁচ পেনাল্টি আলাদা করতে পারল না দুই দলকে।

পেনাল্টি শুটআউট নাকি গোলরক্ষকদেরও ভাগ্য পরীক্ষা নেয়। ১১তম শটে ভিয়ারিয়াল গোলরক্ষক জেরোনিমো রুলি এলেন শট নিতে, গোল পেলেন। এরপর এলেন ইউনাইটেড প্রহরী ডেভিড ডি হেয়া। তিনি আর পারলেন না, তার দূর্বল পেনাল্টিটা ঠেকাতে কোনো সমস্যাই হয়নি আরেক গোলরক্ষক রুলির। পেনাল্টি শুটআউটে ব্যবধান গড়ে দিলেন এক গোলরক্ষক, তবে তা ভিন্নভাবে, গোল করতে না পেরে।

ফলে ৯৮ বছরের ইতিহাসে প্রথম ইউরোপীয় শিরোপার স্বাদ পায় ভিয়ারিয়াল। উনাই এমেরি পান ক্যারিয়ারে চতুর্থ ইউরোপার দেখা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..