1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মনিপুরী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বর্ষ বরণ ও ‘থাবল চুম্বা’ উৎসব অনুষ্ঠিত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ৩০১ বার পঠিত

বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জের কোনাগাঁওয়ে নানা কর্মসুচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো মনিপুরী মৈতৈ সম্প্রদায়ের বর্ষ বরণ ও ঐতিহ্যবাহী ‘থাবল চুম্বা’ উৎসব।

বুধবার সন্ধ্যা রাতে ধর্মীয় গানের সুর শোনে মনের টানে উম্মুক্ত বৃত্তাকার মঞ্চে ছুটে আসেন মনিপুরী যুবক-যুবতী, কিশোর-কিশোরীসহ নানা বয়সের লোকজন। সবাই জড়ো হলে রাত দশটায় মূল আর্কষণ ‘থাবল চুম্বা’ উৎসবে শুরু হয় নৃত্য। উম্মুক্ত মঞ্চে প্রথমে নৃত্য করতে নামে নিজ গ্রামের যুবতীরা। এর পর নৃত্য করতে প্রবেশ করে অপেক্ষমান বিভিন্ন এলাকা থেকে আসা যুবকরা। সব মিলিয়ে প্রায় সহ¯্রাধিক যুবক যুবতী একে অপরের হাতধরে ইশ^রের সন্তুুষ্টি পেথে থেমে থেমে চলে দীর্ঘদলবদ্ধ নৃত্য মধ্যরাত পর্যন্ত।

উৎসব উদযাপন কমিটির আহŸায়ক নিরঞ্জন সিংহ জানান, কমলগঞ্জ উপজেলার ১৪টি গ্রামের মণিপুরী মৈতৈ সম্প্রদায়ের লোকজন মিলে এবছর বর্ষবরণ ও ‘থাবল চুম্বা’ উৎসবের আয়োজন করেন।

এছাড়া দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে ছিল গুণীজন সংবর্ধনা, মণিপুরিদের গবেষণামুলক প্রবন্ধ উপস্থাপন, বিভিন্ন ভাষার কবিদের অংশগ্রহণে কবিতা পাঠ, খেলাধুলা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও সব শেষে অনুষ্ঠিত হয় মনিপুরিদের ঐতিহ্যবাহী ‘থাবল চুম্বা’।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..