1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

এবার টিপু সুলতানের হত্যা নিয়ে বিতর্ক

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ১০৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ভারতের কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে অষ্টাদশ শতাব্দীর শাসক টিপু সুলতানের হত্যাকারী নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি নির্বাচনের আগে টিপু সুলতানকে ইস্যু হিসেবে ব্যবহার করছে। হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক মতাদর্শের কিংবদন্তি ভিডি সাভারকরকে টিপু সুলতানের বিরুদ্ধে দাঁড় করানোর চেষ্টা করছে দলটি। খবর এনডিটিভির।

বিজেপির দাবি, শের-ই-মহীশূর নামে পরিচিত টিপু সুলতানকে ব্রিটিশ বা মারাঠা বাহিনী নয় বরং ভোক্কালিগা সম্প্রদায়ের দুই নেতা হত্যা করেছিলেন। কর্ণাটকের ক্ষমতার রাজনীতিতে ভোক্কালিগা সম্প্রদায় গুরুত্বপূর্ণ।

 

স্থানীয় এক বিখ্যাত ধর্মীয় নেতা টিপু হত্যার সঙ্গে এই সম্প্রদায়ের দুইজন সদস্যকে জড়িত করার বিজেপির বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন, তবে বিজেপি তাদের দাবি থেকে পিছু হটছে না। প্রাচীন মহীশূর অঞ্চলের একদল লোক দাবি করেছিল, টিপু সুলতানকে দুই ভোক্কালিগা প্রধান উরি গৌড়া ও নাঞ্জে গৌড়া হত্যা করেছিলেন।

যদিও অনেক ইতিহাসবিদ এই দাবির সঙ্গে একমত নন, তবে বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সিটি রবিসহ দলের কিছু নেতা এই দাবির পক্ষে কথা বলছেন। বিজেপি নেতা ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শোভা কারান্দলাজে এবং অশ্বথ নারায়ণের মতে, উরি গৌড়া ও নাঞ্জে গৌড়া যে টিপুর খুনি ছিলেন তার ঐতিহাসিক প্রমাণ রয়েছে।

ভোক্কালিগা সম্প্রদায়ের লোকেরা দীর্ঘদিন ধরে ভারতীয় জাতীয় কংগ্রেস ও এইচডি কুমারস্বামীর নেতৃত্বাধীন জনতা দল সেকুলারের সমর্থক। উভয় দলের মতে, উরি গৌড়া ও নাঞ্জে গৌড়া নামে কেউ ছিল না। এগুলো কাল্পনিক চরিত্র হতে পারে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..