1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বৃষ্টিতে সিলেট জুড়ে কৃষি জমিতে ফিরছে সবুজের সমারোহ

  • আপডেট টাইম : সোমবার, ২৭ মার্চ, ২০২৩
  • ১০০ বার পঠিত

সিলেট প্রতিনিধি : গোটা সিলেট বিভাগে বৃষ্টির দেখাতে ফসলি জমিতে ফিরে পেয়েছে সবুজের সমারোহ। বিগত কয়েক মাসের অনাবৃষ্টির ফলে ফসলি জমির ধানে দেখা দিয়ে ছিলো লালচে রং। বিগত ৩/৪ দিনের বৃষ্টির পানি ফসলি জমিতে পড়ায় এতে করে ফসলি জমিতে সবুজের সমারোহের মাঝে সজীবতা ও উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে বোরো ধান তথা মাঠের ফসলের জন্য এই মুহূর্তে বৃষ্টির খুবই প্রয়োজন ছিল।
উপজেলার কৃষকরা বোরো চাষের উপর নির্ভরশীল। ক্ষেতের অন্যতম উপকরণ হলো সেচ। যা বৃষ্টির ফলে পাওয়া গেছে। উচ্ছ্বসিত উপজেলার প্রান্তিক কৃষকরা।
এদিকে, বৃষ্টি না হওয়াতে বোরো ক্ষেতসহ অন্যান্য ফসলের জমিতে পোকা-মাকড়ের আক্রমণ বৃদ্ধি পেয়েছিল। বৃষ্টি হওয়ায় ফসলি জমি বিভিন্ন রকম ক্ষতিকারক পোকা-মাকড় থেকে রক্ষা পাবে।
সিলেট কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বিভিন্ন উপজেলায় চলতি মৌসুমে বোরো আবাদ হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে।
সিলেট বিভাগের হবিগঞ্জ, মৌলভীবাজার,সিলেট, সুনামগঞ্জে সময় মতো এ বছর শুষ্ক মৌসুমের শুরু থেকে বৃষ্টিপাত না হওয়ায় বোরো ক্ষেত শুকিয়ে গেছে। পর্যাপ্ত পানি না পাওয়ায় বোরো ধানের অঙ্কুর বৃদ্ধি পাচ্ছে না। বৃষ্টি হওয়ায় বোরো ধানের অঙ্কুর বৃদ্ধি ও ফসলের জন্য ভালো হয়েছে।
এ দিকে বিভিন্ন জেলা ও উপজেলার কৃষকরা জানান, বোরো ক্ষেত শুকিয়ে থাকায় প্রতিদিন বোরো জমিতে পানি দিতে হয়েছে। বৃষ্টি হওয়াতে একটু স্বস্তি ফিরে পেয়েছেন। তাদের দাবী, এবার বোরো ধানের ভালো ফলন হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..