1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

  • আপডেট টাইম : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩
  • ৭০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড হয়েছে মঙ্গলবার। এ দিন রাত ৯টায় ১৪ হাজার ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পরিচালক (জন-সংযোগ) মোহাম্মদ শামীম হাসান।

এর আগে গত বছরের ১৬ এপ্রিল ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়। সোমবার পর্যন্ত এটিই ছিল বিদ্যুতের সর্বোচ্চ উৎপাদন।

পিডিবির পরিচালক শামীম হাসান সংবাদ মাধ্যমকে বলেন, মঙ্গলবার দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৪ হাজার মেগাওয়াট। বিপরীতে উৎপাদন হয়েছে ১৪ হাজার ৮শ মেগাওয়াট। অবশ্য উৎপাদন, বিতরণ ও সঞ্চালন লাইনের স্বাভাবিক লসের কারণে উৎপাদিত বিদ্যুতের পুরোটা গ্রাহক পর্যায়ে সম্ভব হয় না।

গত বছর বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ধরা হয়েছিল ১৫ হাজার মেগাওয়াট। এ বছর চাহিদা বেড়ে ১৬ হাজার মেগাওয়াট হতে পারে বলে ধারণা করছে পিডিবি।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, ২০০৯ সালের জানুয়ারি পর্যন্ত দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল ৩ হাজার ২৬৮ মেগাওয়াট। গত ১৩ বছরে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বেড়েছে প্রায় ৫ গুন। বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে দেশের শতভাগ মানুষ। দেশে চাহিদা অনুযায়ী নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..