1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রিতে!

  • আপডেট টাইম : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩
  • ৭৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: দেশের ছয় বিভাগ সিলেট, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের সকল জেলা ও নীলফামারী জেলায় আজ মঙ্গলবার মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে গেছে। যেটি আগামী কয়েকদিন দেশের বিভিন্ন জেলায় অব্যাহত থাকতে পারে।

আগামী ১৫ থেকে ২১ এপ্রিল দেশের ১০টি জেলায় তীব্র তাপপ্রবাহ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে। তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে উঠতে পারে।

আবহাওয়া অধিদপ্তর ও কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কোনো এলাকার পাশাপাশি দুটি স্টেশনে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস এর বেশি থাকে তাহলে সে এলাকায় অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা যখন ৪০-৪২ ডিগ্রি সেলসিয়াস তখন তীব্র তাপপ্রবাহ বলা হয়। যখন ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকে তাকে বলে মাঝারি তাপপ্রবাহ এবং তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু তাপপ্রবাহ বলে।

মঙ্গলবার ঢাকা বিভাগের ১৩টি, রাজশাহী বিভাগের ৮টি, খুলনা বিভাগের ১০টি, বরিশাল বিভাগের ৬টি ও চট্টগ্রাম বিভাগের ১১টি, নীলফামারীসহ মোট ৫৩টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির কালের কণ্ঠকে বলেন, পরবর্তী তিন দিন তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহতভাবে চলতে থাকতে পারে। তার পরের পাঁচদিন এ পরিস্থিতির উল্লেখযোগ্য কোন পরিবর্তন নাও হতে পারে। ফলে তাপদাহ আগামী ২০ তারিখ পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে। তবে ২০ তারিখের পর বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেটি সামগ্রিক তাপমাত্রা কমাতে খুব বেশি কার্যকর ভূমিকা নাও রাখতে পারে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..