1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

দুর্গাপুরে বন্যহাতির আক্রমণে কৃষকের স্বপ্ন ভঙ্গ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ৯০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট::নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী এলাকা ভবানীপুর গ্রামে কৃষকদের জমিতে তান্ডব চালিয়েছে বন্যহাতির দল। খাবারের সন্ধানে সীমান্তের ওপাড় থেকে নেমে আসছে হাতি দল। এতে যেমন কৃষক ক্ষতিগ্রস্থ হচ্ছে পাশাপাশি চরম আতঙ্কে দিন কাটছে গ্রামবাসী। এ পর্যন্ত প্রায় ১.৫ একরের বেশি ধানের ক্ষেত নষ্ট করেছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রহমান। এরই মধ্যে ফসল বাঁচাতে হাতি তাড়াতে গিয়ে হাতির আক্রমণে এক কৃষক আহত হয়েছেন।

সীমান্তবর্তী ভবানীপুর এলাকায় গিয়ে জানা গেছে, গত ৪ দিন ধরে বন্যহাতির একটি দল অবস্থান করছে ভারতীয় সীমান্তঘেষা ফারংপাড়া, ভবানীপুর, দাহাপাড়া অঞ্চলে। দিনের বিভিন্ন সময়ে ফসলি জমিতে নেমে বোরো আবাদ বিনষ্ট করে যাচ্ছে প্রতিনিয়ত।

স্থানীয় কৃষক নবী হোসেন, কার্তিক হাজং, জালাল মিয়া, তরিকুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান হাবিবুর রহমান হৃদয়, জানান, গত কয়েক বছর ধরেই হাতিগুলো ভারতীয় সীমান্ত পার হয়ে খাবারের সন্ধানে বাংলাদেশে নেমে আসে। গত পাঁচ মাস আগেও ভারতীয় হাতি দলবেঁধে বাংলাদেশের সীমান্তবর্তী গ্রামগুলোতে প্রবেশ করে ফসল ও ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি করেছে। ওই সময় হাতি তারাতে গিয়ে হাতির আক্রমণে বিজয়পুর গ্রামে এক আদিবাসী কৃষকের মৃত্যু হয়েছে।

ফসলি জমিতে হাতির তান্ডবের খবরে ওই এলাকা পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারঃ) মোহাম্মদ আরিফুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাহাবুবুর রহমান, ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.সাইফুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দীন।

ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম বলেন, হাতির তান্ডবে গুরুতর আহত কৃষক সাহেব আলীর পরিবার কে ইতোমধ্যে ১০ হাজার টাকা সহায়তা করা হয়েছে এছাড়া রাতে পাহাড়া দেয়ার জন্য গ্রামবাসীদের কে হাতে হাতে বাঁশি ও টর্চ লাইট বিতরণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভার:) মোহাম্মদ আরিফুল ইসলাম জানান, হাতিগুলো বাংলাদেশ সীমান্তের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। এ থেকে সতর্ক থাকতে স্থানীয়দের বলা হয়েছে। পাশাপাশি আহত ও ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..